Adsterra 7

 

Follow

সর্বশ্রেষ্ঠ আবিষ্কার : নিজেকে আবিষ্কার (Self-discovery)। Page-150

 সর্বশ্রেষ্ঠ আবিষ্কার : নিজেকে আবিষ্কার (Self-discovery)।




 জড় বস্তুর শত শত-বৈশিষ্ট্য আবিষ্কার ইন্দ্রিয়তৃপ্তির জন্য জরুরী হতে পারে, কিন্তু জড় ইন্দ্রিয়যুক্ত জড় দেহ বেশি দিন ধরে রাখা যায় না —জীর্ণ পােশাকের মতােই খসে পড়ে। জড় বস্তু আবিষ্কারে আমরা আমাদের সমস্ত জীবনীশক্তি প্রয়ােগ করতে পারি, কিন্তু যদি নিজ জীবনের প্রকৃত স্বরূপ না জানতে পারি তাহলে নােবেল লরিয়েট হলেও ঐ নােবেলপদক হবে অজ্ঞানতার এমব্লেম। 


মৃত্যুর্মাহমৃতংগময়--- জীবনের উদ্দেশ্য মৃত্যুর পরিধি থেকে বেরিয়ে আসা, অমরত্বের স্তরে, শাশ্বত অস্তিত্বের স্তরে অধিষ্ঠিত হওয়া, আর নিজের প্রকৃত স্বরূপ উপলব্ধি তার প্রথম পদক্ষেপ। অথচ  ব্রহ্মজিজ্ঞাসা, বেদান্তসূত্রের নির্দেশ। মানুষ উন্নত বুদ্ধিমত্তাসম্পন্ন প্রাণী;কেবল আত্মজ্ঞানই পশুদের সঙ্গে মানুষের পার্থক্য সূচিত করে। 


কসাইখানার কচি ঘাস চিবানাে ছাগলের মতাে স্টোয়িক উদাসীনতায় আচ্ছন্ন থাকা সহজ, কিন্তু মৃত্যু নামক ধারালাে অস্ত্রটির কঠিন আঘাত যখন অনিবার্যভাবে নেমে আসে, তখনই কেবল উপলব্ধি করা যায় আঘাতের প্রচন্ডতা, মানসিক অভিঘাতের তীব্রতা। 


বিজ্ঞানের উদ্দেশ্য সমস্যা সমাধান করা, আর সবচেয়ে বড় সমস্যা প্রকৃত সমস্যা মৃত্যু। দেহের বিনাশ নামক সমস্যা থেকে নিষ্ক্রান্ত হওয়ার জন্য আত্মজ্ঞান, আত্ম-সম্পর্কিত জ্ঞান প্রত্যেক মানুষের মৌল প্রয়ােজন। 

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION