Page

Follow

মস্তিষ্কের বায়ােলজিক্যাল ক্লক – জৈব ঘড়ি || Page-95

  মস্তিষ্কের বায়ােলজিক্যাল ক্লক – জৈব ঘড়ি 



মস্তিষ্কটি যে সুপরিকল্পিতভাবে ডিজাইন করা, তার নিত্য নতুন নিদর্শন বিজ্ঞানই উপস্থাপন করছে। যেমন, আহার, ঘুম, রেচন ক্রিয়া, খাদ্য আত্তীকরণ- ইত্যাদির জন্য সঠিক সময়ে সঠিক মাত্রায় হরমােন, এনজাইম নিঃসৃত হওয়া, ইত্যাদি নানা শারীরবৃত্তীয় কার্যকলাপের সুসমন্বয়ের জন্য প্রয়ােজন ইন-বিল্ট ক্লক – অর্থাৎ শরীরের স্বয়ংক্রিয় ঘড়ি।


 মানুষ ২৪ ঘন্টা নিরূপণ করতে শিখেছে জোর চারশাে বছর। তাহলে বিগত হাজার হাজার বছর কিভাবে চলেছে মানবশরীর? জীববিজ্ঞানীরা বিস্ময়ে হতবাক হয়ে লক্ষ করছেন যে 10,000 নিউরােনে তৈরী আলপিনের মাথার মত আয়তনের অতি শক্তিশালী ও নিখুঁত ঘড়ি রয়েছে মানুষের মস্তিষ্কের সুপ্রাকিয়াম্যাটিক নিউক্লিয়াস (Suprachiasmatic Nucleus) অঞ্চলে।


 7-03-2005 -এ মেডিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত নিবন্ধে লেখা হয়েছে যে এই ঘড়ি “Keep 24-hour time and are normally synchronized as a well-oiled marching band coming onto the field at half time.” বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন যে VIP —অর্থাৎ ভ্যাসসাকেটিভ ইনটেস্টিন্যাল পলিপেপটাইড রাবার ব্যান্ডের মতাে অতিসূক্ষ্ম নিউক্লিক অণু ক্লকের পেন্ডুলামের মতাে কাজ করে। এদের গবেষণা মার্চ6,2005 -এ নেচার নিউরােসায়েন্স অন-লাইনে প্রকাশিত হয়েছে।


 শরীরের কার্যকলাপের ছন্দ বা Circadianrhythm’-কে নিয়ন্ত্রণ করে থাকে বলে মস্তিষ্কের এই বায়াে-ক্লককে জীববিজ্ঞানের ভাষায় সার্কাডিয়ান ক্লকও বলা হয়। এটি নিখুঁত ভাবে 24 ঘন্টার সময়-চক্র অনুসরণ করে শারীরবৃত্তীয় কার্যকলাপ নিয়ন্ত্রণ করে। এই ক্লকের ডিজাইন রয়েছে ডি.এন.এতে, তাকে বলা হয় সার্কাডিয়ান জিন বা ক্লক  জিন। সার্কাডিয়ান শব্দটি এসেছে ল্যাটিন ‘circa dies’ থেকে যার অর্থ “about one day” । অতএব সার্কাডিয়ান ক্লকের অর্থ একদিন-আবর্তের ঘড়ি।।



ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ থেকে প্রকাশিত গবেষণা-নিবন্ধে জানা যাচ্ছে যে কিছু প্রােটিন যেমন D BT (Double-Time”) PER ইত্যাদি এই ক্লক-মেকানিজমটি চালু রাখে।


২০০৫-এর ৭ই নভেম্বর কোলকাতা থেকে প্রকাশিত দি টেলিগ্রাফ-এর বিজ্ঞান ক্রোড়পত্র  Know-How-তে ‘Brain Clock' নামের একটি ফ্রন্ট-পেজ নিউজে মস্তিষ্ককে টাইম মেশিন বলে উল্লেখ করা হয়েছে, বিজ্ঞানীরা যা বােঝার চেষ্টা করে চলেছেন:অবিকল উদ্ধৃত হলঃ 

: "Our brains' internal clocks coordinate a vast array of activities from communicating to orchestrating movement to getting food, write two neuroscientists in Nature Reviews Neuroscience. According to them, the brain is a “time machine and how it tracks time is essential to understanding all its functions."


এই ক্লকের জন্যই আপনি আন্দাজে সময় সম্বন্ধে ধারণা করতে পারেন, নিয়মিত ভাের ৪-টেয় ওঠার অভ্যাস করলে ঠিক ৪টাতেই জেগে উঠতে পারেন। যত গবেষণা এগােচ্ছে, ততই SCN Clock সম্বন্ধে প্রকাশিত হচ্ছে নতুন নতন তথ্য। যেমন গর্ভস্থ শিশুর জন্য পর্যায় ক্রমিক সময়ের শারীরবৃত্তীয় হিসাব রাখা, নির্ধারিত সময়ে শরীরের নির্দিষ্ট কাজগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন—ইত্যাদিতে এই এস.সি.এন ক্লকের ভূমিকা রয়েছে বলে জানা যাচ্ছে। 


প্লেনে বহুক্ষণ একটানা যাবার পরে যে জেট-ল্যাগ হয়, সেটা এই SCN-Clock-এর টাইম-কিপিং বা সময় রাখার সিস্টেমে বিশৃঙ্খলার জন্য। এই ক্লক তার সময় রি-সেট বা পুননিধারণ করে সূর্যালােকের সঙ্গে সঙ্গতি রেখে। সেজন্য প্লেনে উড়ে অন্য মহাদেশে গেলে যে সময় বিপর্যয় ঘটে, তাতে SCN Clock -এ বিশঙ্খলা হয়, ফলে জেট ল্যাগ। পরে সূর্যালােকের পরশে অপটিক নার্ভস-এর সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে টাইম রি-সেট করে নেয় , SCN Clock সুষ্ঠভাবে পুনরায় শারীরবৃত্তীয় কার্যকলাপ সার্কাডিয়ান রিদমে শুরু করে দেয়।


 এই ঘড়িটি সূক্ষ্মতায় অত্যাধুনিক কোয়ার্টজ ঘড়িকেও হার মানায়;অথচ সুপ্রাকিয়াসম্যাটিক নিউক্লিয়াসের আয়তন 0.3mm^3 (ঘন মিলিমিটার)! এই ক্লক – অ্যাকসিডেন্টাল?



Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline