Page

Follow

অনুন্নত ও উন্নত জীবের মধ্যে জটিল ডিএনএ ও আরএনএ || Page-84

 অনুন্নত ও উন্নত জীবের মধ্যে জটিল ডিএনএ ও আরএনএ



 স্যামসুং মােবাইল ৪ হাজার বা ৪০ হাজার-সব দামেরই আছে। মােবাইলের এই পার্থক্য সামসুংয়ের  ডিজাইনার ইঞ্জিনীয়ারদের বুদ্ধিমত্তার ফল। বিভিন্ন ধরনের জীবদেহের প্রতিটিতেই নিখুঁত ডিজাইনিং রয়েছে, উন্নত বা অনুন্নত যাই হােক।


 একটি শিশুকে যেমন একটি বয়স্কের শরীরে রাখলে তা হবে বিসদৃশ, তেমনি বিভিন্ন জীবসত্তার প্রয়ােজনেই রয়েছে বিভিন্ন জীব দেহ, এমন নয় যে একটি থেকে আরেকটির উদ্ভব হয়েছে। প্রত্যেকের ক্ষেত্রেই রয়েছে জেনেটিক ভাষা। যদি দেহের বিবর্তন সত্যি হয়, তাহলে কোটি কোটি বছরেও সমস্ত ‘অনুন্নত’জীব-প্রজাতি গুলি অনুন্নত’স্তরেই রয়ে গেছে কেন, কোন জাদুমন্ত্রে বিবর্তন স্তব্ধ ?



প্রতিটি জীব জীবন শুরু করে একটি মাত্র ভ্রুন কোষ দিয়ে, যার মধ্যে রয়েছে জিনােম, একটি নির্দিষ্ট জেনেটিক ইনস্ট্রাকশান সেট। যেমন, মানুষের জিনের সংখ্যা ভাবা হত ১ লক্ষ, দেখা গেল ৩০ হাজার। যেখানে মাস্টার্ড উইড়-গুল্মের জিন সংখ্যা ২৮ হাজার। কেন ঐ অনুন্নত জীবে এত জিন?


 এক কোষী জীবদেহেও রয়েছে জিন ম্যানুয়াল, প্রােক্যারিওটিক কোষে RNA ম্যানুয়াল। RNA ইনস্ট্রাকশন সিস্টেমও DNA-এর চেয়ে জটিলতায় কম নয়, আর ম্যানুয়াল ছাড়া কোন জীব নেই—এককোষী জীবও নয়। কিছু জীবের DNA থাকে কোষের ফুয়েল হাউস মাইটোকনড্রিয়াতে।। 


একটি গাণিতিক দৃষ্টান্ত।

প্রত্যেক প্রজাতির দেহ উন্নত প্রযুক্তিতে তৈরী। যেমন, মাইক্রোচিপস ও সেল ফোন, দটিতেই জটিল ও নিখুঁত টেকনােলজির ব্যবহার হয়েছে। এমন নয় যে ইদুর, ব্যাকটেরিয়া, কিংবা তুলাে, গম গাছের ডিজাইনিং খুব সরল, মানুষের অত্যন্ত জটিল। ডি.এন.এ বেসপেয়ার তিনরকম হতে পারে ঃ সিংগল কপি, মিডল রিপিটিটিভ এবং হাইলি রিপিটিটিভ। বিজ্ঞানী ফিলিপ ম্যাকক্লিন কয়েকটি প্রজাতির তুলনা করে দেখিয়েছেন কিভাবে প্রত্যেক প্রজাতির দেহে রয়েছে একই ধরনের জটিল ডিজাইনিং। সরল দিয়ে শুরু নয়, প্রথম-থৈকেই জটিল, উন্নততম ?'




*বিজ্ঞনী জর্জ উইলিয়ামঃ “The gene is a package of information, not an object. The pattern of base pairs in a DNA molecule specifies the gene. But the DNA molecule is the medium, it's not the message."

-Defeating Darwinism by Opening Minds, Professor Phillip Johnson, 1997, P-70


Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline