Page

Follow

একটি প্রোটিন হিমোগ্লোবিন অনুর বর্ণনা || Page-81

  একটি প্রােটিন-হিমােগ্লাবিনঃ আরও একটু গভীরে





রক্তকণিকা হিমােগ্লোবিন অন্যতম -সম্ভবত দেহের সবচেয়ে গুরুত্বপুর্ণ প্রােটিন অণু।

হিমোগ্লোবিন বাতাস থেকে প্রাণদায়ী অক্সিজেন ধারণ করে কোষ কলায় পৌঁছায় এর জন্য রক্তের রঙ লাল । কোনাে সুনির্দিষ্ট ডিজাইন ছাড়া দেহের ১ লক্ষ রকমের প্রােটিন অণুর মধ্যে এই একটি মাত্র প্রােটিন ‘আকস্মিকভাবে প্রাকৃতিক নির্বাচনে কােটি কোটি বছরে উদ্ভূত হতে পারে কিনা বিজ্ঞানীরা এখন যাচাই করছেন তার সম্ভাবনা।


প্রতিটি অ্যামাইনাে অ্যাসিডের গঠন অত্যন্ত জটিল ও সুনির্দিষ্ট (Complex and Specific) এইরকম 'অ্যামাইনাে অ্যাসিড সমূহের একটি মাত্র সুনির্দিষ্ট সিকোয়েন্স বা বিন্যাসে তৈরী হয় হিমােগ্লোবিন। ঐ নির্দিষ্ট সিকোয়েন্সের চেন বা শৃঙ্খল থেকে যদি একটি মাত্র অ্যামাইনাে অ্যাসিড সরিয়ে নেওয়া হয়, তাহলে হিমােগ্লোবিনােপ্যাথি’ ঘটে, যা শরীরের পক্ষে মারাত্মক (যেমন সিল সেল অ্যানিমিয়া রােগ)।


যেহেতু ঐ সিকোয়েন্স অসংখ্য রকমের হতে পারে, যার মধ্যে একটি নির্দিষ্ট সিকোয়েন্স হিমােগ্লোবিন! অ্যামাইনাে অ্যাসিড সমূহের বিকল্প বিন্যাসের সূত্র (formula for linear arrangement) নির্দেশ করে যে, 10^650 রকমের বিন্যাস (Permutations) হওয়া সম্ভব তার মধ্যে একটি মাত্র বিন্যাসে তৈরী হয় হিমােগ্লোবিন। কিন্তু অ্যামাইনাে অ্যাসিডের অবস্থান“নিউট্রাল’ হতে পারে, অতএব সম্ভাবনা 10% কমে। এইভাবে 516 অ্যামাইনাে অ্যাসিড অবস্থান (Positions) -এর ক্ষেত্রে একটি নির্দিষ্ট হিমােগ্লোবিন সিকোয়েন্স গড়ে ওঠার সম্ভাবনা দাঁড়ায় 7.9x10^503।


বিজ্ঞানীদের হিসাবে সৌরজগৎ বা পৃথিবীর বয়স যত, সেকেন্ডে হিসাব করলে হবে 10^17 সেকেন্ড। অর্থাৎ 10 কে 17 বার ১০ দিয়ে গুণ করলে যা হবে। তাহলে 10^17 সেকেন্ড সময়ের মধ্যে 10^503 সংখ্যক সিকোয়েন্সের মধ্যে একটি সুনির্দিষ্ট সিকোয়েন্স আপনা থেকে হতে হলে, অ্যাকসিডেন্টাল এক্সপেরিমেন্ট’ -এর হার কত দ্রুত হতে হয়েছে তা সহজেই অনুমেয়। সেই সাথে মনে রাখুন যে, এই বিশ্বব্রহ্মান্ডে পরমাণুর মােট সংখ্যা 10^66; – 10^503 তাই প্রায় অনন্তের কাছাকাছির ঐ সংখ্যক সম্ভাবনার মধ্যে সুনির্দিষ্ট সিকোয়েন্স নির্বাচনে হিমােগ্লোবিন তৈরীর জন্য যত পরমাণু আছে তার চেয়েও কোটি কোটি গুণ বেশি নির্বাচনী দক্ষতা দেখাতে হবে ‘চান্স’ঘটনাচক্রকে। 


ফিজিক্সে 10^50 তে 1-এর চেয়ে কম হলেই কোন সম্ভাব্যতাকে absurd বা অবাস্তব বলা হয়। হিমােগ্লোবিনের মতাে সমগ্র দেহের কোটি অঙ্গাণুর  ক্ষেত্রেও একই কথা প্রযােজ্য। এ যেন হাজার হাজার কিলােমিটার সমুদ্রতটের বালির আকস্মিক সুনির্দিষ্ট বিন্যাসে তৈরী হলাে কোটি কোটি অক্ষর-শব্দের নিখুঁত এনসাইক্লোপিডিয়া, কিংবা লক্ষ লক্ষ বানরের টাইপ রাইটারে কোটি কোটি বার টাইপচাবিগুলি টিপতে টিপতে তৈরী হল সেক্সপীয়ারের ম্যাকবেথ নাটক!


যুক্তিবোধ  সম্পন্ন মানুষ সহজেই বুঝতে পারেন এটি অসম্ভব। উদ্দেশ্যমূলক নিখুঁত ডিজাইনের পিছনে রয়েছে বুদ্ধিমত্তার সুপরিকল্পিত নির্দেশ। জোর করে আপনাকে সংশয়বাদী বা নাস্তিক হতে হলে, আপনাকে যত্নসহকারে অভ্যাস করতে হবে সেই মন্ত্রটি –অ্যালিস থ্রু  দ্য লুকিং গ্লাস বইয়ের রেড কুইন যা বলতেন ঃ “I practice believing impossible things at least twice a day.”


Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline