Page

Follow

কম্পিউটার ইনফরমেশন টেকনোলজি ও জেনেটিক ইনফরমেশন টেকনোলজির তুলনা || Page-78

  কম্পিউটার ইনফরমেশন টেকনোলজি ও জেনেটিক ইনফরমেশন টেকনোলজির  তুলনা



কমপিউটার ইনফরমেশন টেকনােলজিঃ নােটেশান (সংখ্যা-সংকেত)

কমপিউটারে ইনফরমেশন ধরা থাকে ২টি বেস নােটেশানে - 0 এবং 1, যেখানে O সাধারণত অফ -এর নির্দেশক এবং 1 সাধারণত:অন -এর নির্দেশক। একে বাইনারি ডিজিট। বা বিট নােটেশানও বলা হয়ে থাকে।

স্টোরেজ (তথ্য সঞ্চয়)।
যখন ডাইনামিক মেমারি বা গতিশীল স্মৃতিতে তথ্য সঞ্চয় করা হয়, তখন 1 বিট সঞ্চয়ের জন্য 1 ট্রানজিস্টর প্রয়ােজন হয়, (কাউন্টিং অ্যাড্রেসিং, রিফ্রেশ বা বাফার সার্কিটের  ক্ষেত্রে নয়)।


* যখন স্টেটিক মেমারি বা স্থিতিশীল স্মৃতিতে সঞ্চয় করা হয়, তখন 1 বিট সঞ্চয়ের জন্য ৬টি ট্রানজিস্টার প্রয়ােজন হয় (উল্লেখিত সার্কিটে নয়)*

* হাভার্ড প্রসেসর আর্কিটেকচারে এক মেমারিতে ডেটা বা তথ্য সঞ্চয় করা হয়, অন্য মেমারিতে ইন্ট্রাকশন  বা নির্দেশ সঞ্চয় করা হয়। 

* ভন নিউম্যান প্রসেসর আর্কিটেকচারে, ইনস্ট্রাকশানস এবং ডেটা একই মেমারিতে মিশ্রিত করে ধরে রাখা হয়।



 ডেটা গ্রুপিং (তথ্য সংবদ্ধকরণ)।

*08 বিটসকে সন্নিবদ্ধ করে গঠন করা হয় এক বাইট (Bite)। 
* 16 বিটসকে সন্নিবদ্ধ করে গঠন করা হয় একটি শব্দ (2 bytes) 
* 32 বিটসকেসন্নিবদ্ধ করে গঠন করা হয় একটি দীর্ঘ শব্দ (2 words or 4 
bytes) 
* 64 বিটসকে সন্নিবদ্ধ করে গঠিত হয় একটি চতুর্মাত্রিক শব্দ (Quad word-4
words or bytes) 
* 80 বিটসকে সন্নিবদ্ধ করে গঠন করা হয় IEEE ফ্লোটিং পয়েন্ট নাম্বারস । 

ইনস্ট্রাকশান গ্রুপ্রিং (নির্দেশ সংবদ্ধকরণ)

* এটি প্রসেসরের উপর নির্ভর করে। সি.পি.ইউ-এর মতাে কিছু সরল যন্ত্রব্যবস্থায়
MOVE, ADD বা STORE এই রকম একক নির্দেশের জন্য কেবল 4 বিটসের
প্রয়ােজন হয়।। 

* নতুন প্রযুক্তির মেমারি সিস্টেম হচ্ছে RISC (Reduced Instruction Set
Computer

* নতুন সি.পি.ইউ গুলিতে VLIW (Variable Length Instruction
Words) ব্যবহৃত হয়। 

* কিছু ইনস্ট্রাকশান অ্যাড্রেসিং মােডে মৌল নির্দেশগুলির দৈর্ঘ্য বেড়ে যায়, যখন।
তাতে এইগুলি অন্তর্ভুক্ত হয় : 

 ডেটা (Immediate Mode) , অ্যাড্রেস (Absolute Mode),
 পয়েন্টার (Indirect Mode) । 

লক্ষণীয়।
বিটস ও বাইটস-এর সরল ব্যবহারের ভিত্তিতে এই প্রযুক্তি উদ্ভাবিত হলেও স্মৃতি বা মেমারি, তথ্যসঞ্চয় বা স্টোরেজ এবং নির্দেশ প্রসেস করা বা ইনস্ট্রাকশান প্রসেসিং এর জন্য অত্যন্ত জটিল সার্কিট ব্যবস্থার প্রয়ােজন হয়। 

1 ট্রানজিস্টার বা (Dynamic Memory) বা 6 ট্রানজিস্টার (Static Memory)-তে এক বিট সঞ্চয় করা আপাতদৃষ্টিতে সরল মনে হলেও এর পিছনে রয়েছে সেমিকন্ডাক্টার ইন্ড্রাস্ট্রির জটিল টেকনােলজি। দৃষ্টান্ত স্বরূপ, বাইনারি ১ কে ৫ ভােল্ট, ১৫ ভােল্ট বা একটি স্টোরড  চার্জ– কোনটির দ্বারা প্রদর্শিত করা হবে? কিভাবে ট্রানজিস্টারগুলি একে অপরের দ্বারা সংযুক্ত হবে? কিভাবে সেগুলিকে বাইরের জগতের সংগে সংযুক্ত করা হবে?

* কোনাে মেমারি থেকে ডেটা বা সঞ্চিত তথ্য উদ্ধার করা যথেষ্টই সরল মনে হয়,
কিন্তু কেবল আকাঙ্খিত ডেটা বা তথ্যটি পাওয়ার জন্য হাজার হাজার —এমনকি লক্ষ লক্ষ ট্রানজিস্টারকে অ্যাড্রেসিং সার্কিটে গ্রুপ্রিং করা অত্যন্ত কঠিন কাজ।। 

*মেমারি থেকে উদ্ধার করা নির্দেশকে প্রতিপালিত করানােও যথেষ্ট সরল মনে হয় কিন্তু লক্ষ লক্ষ থেকে শত শত কোটি ট্রানজিস্টারগুলিকে ইনস্ট্রাকশান প্রসেসিং সার্কিটগুলিতে গ্রুপিং করা অত্যন্ত কঠিন ব্যাপার।



জেনেটিক ইনফরমেশন টেকনােলজি।

নােটেশান
পৃথিবীর সকল জীবদেহে জেনেটিক ইনফরমেশান (তথ্যাবলী) ধরা থাকে ৪টি বেস-নোটেশানে, যাকে বলা হয় DNA (Deoxyrybo Naucleic Acid)। নােটেশানগুলি হল A. C. G. T. যা চারটি নিউক্লিওটাইডের প্রথম অক্ষর।।

স্টোরেজ 

*. এই কেমিক্যাল ডেটা ফরমাট বা তথ্য-বিন্যাসকে একটি প্যাচানাে (Spiral) সিঁডির মতাে দেখায়, যার দু-পাশের রেল দুটি রাইবােস (ফসফরাস ও সুগার) দিয়ে তৈরী এবং ধাপগুলি চারটি কমপ্লিমেন্টারি বেস্ সিকোয়েন্স দিয়ে তৈরী • পিউরিন (২ টি রিং-সমন্বিত বৃহত্তর বেস অণু) (১) অ্যাডেনিন (২) গুয়ানিন
• পিরিমিডিন (১টি রিং যুক্ত ক্ষুদ্রতর বেস অণু) (৩) সাইটোসিন (৪) থাইমিন 


* স্থান বা স্পেস-এর সীমাবদ্ধতার জন্য ডি.এন.এ ডাবল হেলিক্স সিঁড়ির প্রতি
ধাপে একটি পিউরিন সর্বদাই একটি পিরিমিডিনের সঙ্গে সংযুক্ত থাকে।

*একটি হেলিক্সের অ্যাডেনিন সর্বদাই অন্য হেলিক্সের থাইমিনের সঙ্গে যুক্ত থাকে।

 * একটি হেলিক্সের সাইটোসিন সর্বদাই অন্য হেলিক্সের গুয়ানিনের সংগে যুক্ত হয়।


ডেটা গ্রূপিং  (তথ্য সংবদ্ধকরণ) ।

এখনাে অজ্ঞাত, তবে মনে হয় যে ডি, এন, এর মধ্যেই ইনস্ট্রাকশানের সঙ্গে ডেটা সন্নিহিত (Embedded) থাকে। এক্ষেত্রে DNA কে পূর্বোক্ত ভন নিউম্যান প্রসেসর আর্কিটেক্ষারের সমতুল বলে প্রতীয়মান হয়।

 ইনস্ট্রাকশান গ্রুপিং (নির্দেশ সংবদ্ধকরণ) 

* 3 বেস সিকোয়েন্সে একটি কডন (Codon) হয়।

কিছু কডন -সমষ্টি (Variable groups of Codons —তথ্যের পরিমাণের উপর সংখ্যা নির্ভর কবে) দ্বারা একটি জিন হয়। 

ইনস্ট্রাকশান প্রসেসিং (নির্দেশ প্রক্রিয়াকরণ), * 

এটি প্রসেসরের উপর নির্ভর করে। 
ইউক্যারিওটিক কোষে (কেবল নিউক্লিয়াস যুক্ত কোয) কেবল নিউক্লিয়াসের ভিতরে DNA দেখা যায়। প্রােটিন সংশ্লেষণের সময় ট্রান্সক্রিপসান এনজাইমগুলি DNA এর ক্ষুদ্র ক্ষুদ্র অংশ গঠন করে, যাতে তৈরী হয় মেসেঞ্জার RNA, এটি বাহক দূতের কাজ করে।।

DNA ভাষান্তরের (ট্রান্সক্রিপশ্মানের) সময় ট্রান্সক্রিপশান এনজাইম ডি.এন.-এ উৎসের অ্যাডিনিন , গুয়ানিন বা সাইটোসিনের সংযােগে আসে, তখন ঐ একই বেস কেমিক্যাল ডেস্টিনেশান RNA তে রাখা হয়, কেবল থাইমিনের ক্ষেত্রে RNA তে আসে ইউরাসিল (Uracil)।।

DNA ট্রান্সক্রিপশান বা ভাষান্তর সম্পূর্ণ হলে মেসেঞ্জার RNA অণুকে কোষের বাইরে প্রেরণ করা হয় – যেখানে সে রাইবােজোম নামে একটি অর্গানেল-এর দ্বারা প্রক্রিয়াকৃত বা প্রসেল্ড হয়। ।

যখন সংকেতবাহী ও বেস কড়নের পাঠোদ্ধার হয়, তখন রাইবােসােম সংকেত পায় এরপর কোন অ্যামাইনাে অ্যাসিডটি ব্যবহার করতে হবে। অ্যামাইনাে অ্যাসিডগুলি হচ্ছে নেকলেস-আকৃতি প্রােটিন-বিন্যাসের মুক্তাদানাসমূহ। 


নীচের জেনেটিক কোড টেবিলে আমরা দেখতে পারি, কিভাবে DNA-এর তিনটি প্রােটিন UGG কডন সিকোয়েন্স প্রতীককে নির্দেশ করে, যার অর্থ Tryptophan অ্যামাইনাে অ্যাসিড। 

বিশেষ কডন দাড়ি বা স্টপ প্রতীকেরও কাজ করে, সেগুলি হচ্ছে UAA, UAG এবং UGA। প্রােটিন অ্যাসেম্বলিতে (বিন্যাসে) নির্দিষ্ট অ্যামাইনাে অ্যাসিডকে পাঠানাের জন্য রাইবােজেমের একটি অণু ব্যবহার করে,— Transfer RNA বা প্রেরক RNA ।নীচে জেনেটিক কডন সংকেত অনুবাদের টেবিল দেওয়া হল।


নিচের  চারটি উপাদানের  RNA structure তৈরী । 
 U= Uracil (DNA-এর  Thymine-এর যা প্রতিকল্প ), C=Cytosine, A=Adenine, G=Guanine.

জেনেটিক কোড টেবিল।

এক একটি জেনেটিক শব্দ -Triplet -এক একটি অ্যামাইনাে অ্যাসিডের নির্দেশক যেমন ,UAC=Tyrosine; CUA=Leucine ইত্যাদি 



অ্যামাইনাে অ্যাসিড সিম্বল টেবিল





লক্ষণীয় ::
* জীবদেহে ১,০০,০০০ বিভিন্ন ধরনের কার্যকর প্রােটিন রয়েছে; আর অধিকাংশ প্রােটিন প্রায় ১০০-৫০০ অ্যামাইনাে অ্যাসিডের সমন্বয়। চারটি নিউক্লিওটাইডের ত্রি-অক্ষর (ট্রিপলেট) শব্দগুলির বাক্য বিন্যাসে ধরা থাকে তাদের সমস্ত কোড—সংকেত লিপি। 

মানুষের একটি কোষের ডি.এন.এ ১.৮ মিটার লম্বা; এতে রয়েছে ১০ হাজার ফোল্ড বা ভাজ। প্রতি ফোল্ডে অক্ষর বিন্যাস, শব্দ বিন্যাস। ৬৪ ট্রিপলেটের ৬১টি নির্দিষ্ট অ্যামাইনাে অ্যাসিড সমূহের নির্দেশক। তিনটি ট্রিপলেট বাক্যের পাংকচুয়েশান কোড হিসাবে কাজ করে UAA, UAG এবং UGA-কোডগুলি, “Stop” বা দাঁড়ি হিসাবে কাজ করে; আবার তাদের আণবিক অবস্থান অনুসারে এগুলিই আবার ‘Start বা শুরুর নির্দেশক হিসাবে কাজ করে।প্রত্যেক DNA অণুতে এইভাবে ৩০০ কোটি সুনির্দিষ্ট সিকোয়েন্সের জেনেটিক ভাষা সংবদ্ধ থাকে।


এই টেকনােলজিতে সরল বেস-4 গণিত ব্যবহৃত হলেও ইনস্ট্রাকশান স্টোরেজ বা নির্দেশ সঞ্চয়, ইনস্ট্রাকশান ফেচিং বা নির্দেশ বহন (DNA থেকে RNA ট্রান্সক্রিপশান) এবং ইনস্ট্রাকশান একজিকিউশান বা নির্দেশিত কাজ সম্পাদন ( RNA থেকে রাইবােজোমে প্রােটিন সংশ্লেষণ) —এই ইনফরমেশন টেকনােলজি জটিল কমপিউটার ইনফরমেশান টেকনােলজিকেও হার মানায়।।

  সেই সাথে স্মরণ রাখুন যে একটি ডি.এন.এ এক মিলিমিটারের ২০ লক্ষ ভাগের এক। ভাগ ;এর মধ্যে তথ্যের সাম্রাজ্য।

*লক্ষ করুন যে DNA এর সংকেতবদ্ধ তথ্য সরাসরি প্রােটিন তৈরী করে । এটি অ্যামাইনাে অ্যাসিড সমূহের নির্দেশক, যা এমনিতেই অত্যন্ত নিখুঁত ও জটিল গঠন কাঠামােয় , তৈরী। 

* কোষেব রাইবােসােম কমপিউটারের CPU (Central Processing Unit)এর মতাে যন্ত্র। এটির উদ্ভব না হলে DNA-এর নির্দেশ পালিত হওয়া সম্ভব নয়। আপনা থেকে এর উদ্ভব কিভাবে, কখন হতে পারে? কমপিউটার টেকনােলজিস্ট নীল রীখেব মতে কমপিউটারের শত শত কোটি ট্রানজিস্টারকে গ্রুপিং করে ইনস্ট্রাকশান প্রােসেসিং সার্কিটের অন্তর্ভুক্ত করা একটি মাত্র রাইবােসােম তৈরীর তুলনায় একটি শিশুর খেলা মাত্র।*


Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline