Page

Follow

ডি.এন.এ কোড অকল্পনীয়রূপে উন্নত জেনেটিক ল্যাংগুয়েজ || Page-77

  ডি.এন.এ কোড ঃ অকল্পনীয়রূপে উন্নত জেনেটিক ল্যাংগুয়েজ (ভাষা)



একটি উন্নত ভাষা বা ল্যাংগুয়েজে এই উপাদানগুলি অবশ্যই থাকতে হবে ঃ বর্ণমালা (Alphabet) বা সংকেতলিপি (Coding system), শব্দ (Words) , সঠিক বানান(Correct spelling) শব্দের দ্বারা অর্থপূর্ণ বাক্যগঠনের নিয়ম বা ব্যাকরণ , অর্থ (Semantics) এবং একটি অভিপ্রেত উদ্দেশ্য (Intended purpose)।


বিজ্ঞানীরা দেখেছেন যে জেনেটিক কোডের এই সমস্ত উপাদানগুলিই রয়েছে। ড. স্টিফেন মেয়ার বলেন, “The coding regions of DNA have exactly the same relavant properties as a computer code or language.”


কমপিউটার সফটওয়ারে ‘0’ ও ‘1 এই দুটি ডিজিটের “Binary Code” ব্যবহৃত হয়েছে। ডি.এন.এ হেলিক্সের প্যাচানাে সিঁড়ির প্রতিটি ধাপ চারটি বেস দিয়ে তৈরী ঃ অ্যাডেনাইন। (A) থাইমিন (T), সাইটোসিন (C) এবং গুয়ানিন (G)। এদের বলা হয় নিউক্লিওটাইড।


নিউক্লিওটাইডগুলি (ATCG) জেনেটিকবর্ণমালার অক্ষর হিসাবে কাজ করে। তিনটি করে অক্ষর নিয়ে তৈরী হয় একটি ত্রি-অক্ষর শব্দ (Triplet) যেমন GUC,AGC,CGA ইত্যাদি। UAA, UAG ও UGA-এই তিনটি ট্রিপলেট পাংকচুয়েশান কোড। “Stop” বা “Start হিসাবে কাজ করে। 


এই সব ট্রিপলেটের বিভিন্ন শব্দ বিন্যাসে গঠিত হয় বাক্য, অনুচ্ছেদ, যা কোষের গঠন ও কার্যকলাপের ইনফরমেশান ও নির্দেশ-লিপি বা ইনস্ট্রাকশান হিসাবে কাজ করে। কপিউটারের সফটওয়ারের মতাে DNA কোড একটি জেনেটিক ভাষা যা একটি  জীবকোষে  তথ্য বহন করে। দেহের বিভিন্ন কোষের জিনের বিভিন্ন সিকোয়েন্স ডিজিট্যাল কোড হিসাবে কাজ করে ও ধরে রাখে দেহ তৈরীর সমস্ত তথ্যসংকেত_ইনফরমেশান।


 যেমন মানুষের জিনের ইনফরমেশান বা তথ্যভান্ডারে লিপিবদ্ধ রয়েছে তার চোখ, নাক, দেহের রঙ, হার্ট, লিভার, কিডনী ব্লাডগ্রুপ ইত্যাদি কেমন হবে তার কোটি কোটি নির্দেশ সম্বলিত ল্যাংগুয়েজ। এই তথ্য নির্দেশিকা হওয়া চাই নিখুঁত—যেমন চোখ তৈরীর সংকেতলিপি সঠিক না হলে উন্নত ক্যামেরা চোখের সমস্ত যন্ত্রাংশগুলি’যথাযথ ভাবে তৈরি হওয়া সম্ভব নয়।


একজন মানুষের একটি কোষের প্রত্যেক ডি-এন-এ অণুর-১০ হাজার কোডে এই রকম ৩০০ কোটি সুনির্দিষ্ট সিকোয়েন্সের জেনেটিক ভাষা সংবদ্ধ রয়েছে। এমনকি সরলতম একটি এককোষী ব্যাকটেরিয়ামে, ই-কোলাই এর ডি-এন-এ তে সামগ্রিকভাবে যে তথ্য রয়েছে, তা পৃথিবীর বৃহত্তম লাইব্রেরীগুলির যে কোন একটিতে যত তথ্য রয়েছে, তা পূরণ করার জন্য পর্যাপ্ত।


মলিকিউলার বায়ােলজিস্ট মাইকেল ডেনটন বিষয়টি নিয়ে আস্ত বই লিখে ফেলেছেন। – ইভােলুশন, এ থিওরী ইন ক্রিসিস (1996) ।এই বইয়ের ৩২৯ পৃষ্ঠায় ডেনটন ডি.এন.এ ভাষার সংগে তুলনা করেছেন আধুনিক ভাষার। তিনি লিখেছেন ?

“Each cell with genetic information, from becteria to man, consists of artificial languages and their decoding systems, memory banks for information storage and retrieval, elegant control systems regulating the automated assembly of parts and components, error fail-safe and proof-reading devices utilized for quality control, assembly processes involving the principle of prefabrication and modular construction, (and a] capacity not equalled in any of our most advanced machines, for it would be capable of replicating its entire structure within a matter of a few hours."


বিজ্ঞানী। দেখেছেন, লিখছেন। ভাষা, ডি.এন.এ তে। অস্বীকারের কোনাে জায়গা, স্কোপ’ মিলবে না। আপনার আমার দেহ তার বাস্তব নমুনা।


ইনফরমেশন সিস্টেমের একজন প্রফেসর কিবলতে পারেন ? ওয়ার্নারগিট,ইনফরমেশন সিস্টেমের প্রফেসার ঃ “The coding system used for living beings is optimal from an engineering viewpoint. This fact strengthens the argument that it was a case of purposeful design rather than a chance."*


জেনেটিক কোড ঃ কমপিউটার সফটওয়ারকে হার মানায় । 


বিল গেটস, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ঃ "DNA is like a software program, only much more complex than anything we have ever devised.” অর্থাৎ, ডি.এন-এ। একটি সফটওয়ার প্রােগ্রামের মতাে, কেবল পার্থক্য হচ্ছে, আমরা এপর্যন্ত যা-কিছু উদ্ভাবন করেছি তার চেয়ে এটি অনেক বেশি জটিল।”


কমপিউটার তথ্য প্রযুক্তি-সিস্টেম এবং জেনেটিক তথ্য প্রযুক্তি, উভয়ের তুলনা করেছেন কমপিউটার টেকনােলজিস্ট নীল রেহখ, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।।

 


Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline