Page

Follow

উচ্চতর ভাবের অভিব্যক্তিঃ শিল্প-সৌন্দর্য আনন্দের প্রকাশ || Page-72

 

উচ্চতর ভাবের অভিব্যক্তিঃ শিল্প-সৌন্দর্য আনন্দের প্রকাশ 



 কংক্রিটের জঙ্গলে—অত্যাধুনিক শহরে থেকে মানুষ মানসিকভাবে শ্রান্ত, অবসন্ন, বীতশ্রদ্ধ হয়ে পড়লে মানুষ নিজেকে সতেজ করতে ফিরে যায় প্রকৃতির কোলে সবুজ অরণ্যানীতে, ছলছল কলস্বনা তটিনী-তীরে, তরঙ্গ-উচ্ছ্বসিত সাগরবেলায় কিংবা তুষারধবল মহিমময় গিরিমালার সান্নিধ্যে।


 সমস্ত সৃষ্টির মধ্যে লীলায়িত এক আনন্দ ছন্দ-ধারা ধরা পড়ে সংবেদনশীল হৃদয়েঃ আহা কি আনন্দ আকাশে বাতাসে শাখে শাখে পাখি ডাকে... কত শােভা চারিপাশে...'। 


কবি ওয়ার্ডসওয়ার্থের কবিতাতেও শাব্দিক ছন্দে অভিব্যক্ত হয়েছে বিমূর্ত আনন্দের প্রকৃতিতে মূর্ত রূপের শব্দচিত্র। পৃথিবীর সকল দেশের কবির কাব্য সৃষ্টিতে লীলায়িত এই আনন্দগাথার জয়গানে মুখর। আনন্দের অনুরণন জীববৈচিত্র্যের মধ্যে। ফুলগুলি সরাসরি পবিত্র-শুভ্র হাসির অভিব্যক্তি।


নভঃনীল মেঘছায়ায় সুনিবিড় হলে নীচে বনভূমিতে ময়ুরদের হরষিত কেকারব আর পেখম মেলে নৃত্য নিশ্চয় এক আনন্দকে অভিব্যক্ত করে :সেটা কি কেবল বেঁচে থাকার বর্বর জৈবিক লড়াইয়ের চেয়ে বেশি কিছু কথা প্রকাশ করে না?


 বসন্ত ঋতু যখন শীত-ক্লান্ত অরণ্যানী তরুবীথী-ফুললতায় নতুন সৃষ্টির বার্তা বয়ে আনে, কিশলয় আর ফুলভারে সেজে রূপান্বিতা হয়ে ওঠে প্রকৃতি, সারা বছরের মৌনব্রত ভঙ্গ করে সপ্তমসুরে সেই আগমন বার্তা মধুরমন্দ্র তানে ঘােষণা করে কলকণ্ঠ কোকিল।


 শব্দ-রূপগন্ধ-স্পর্শের মুখর উৎসব রূপায়িত সৃষ্টির সর্বত্রই, কেবল কবির উৎকর্ণ-চিত্তে তার প্রতিফলন। বিবর্তনবাদীর অণুবীক্ষণে কেবল জড় অণু-পরমাণু , কেবলই প্রয়ােজন আর অস্তিত্ব রক্ষার লড়াই।.....কিন্তু কেমন করে তিনি ব্যাখ্যা করবেন মৌটুসি, হীরামন, তােতা, চন্দনা, চক্রবাক, সিতকণ্ঠ, ভরদ্বাজ, ময়না, দোয়েল, বুলবুল, মরাল, কলহংস, পাপিয়ার আনন্দমুখর কলধ্বনির, কোয়েলিয়ার ‘অকারণ’কুহুরবের বিচিত্র-সুরের আনন্দমুখর জলসাকে—আকাশ-চন্দ্রাতপের নীচে প্রকৃতির সুপ্রশস্ত মঞ্চে নিয়ত যার অনুষ্ঠান ?


 ফুলগুলি বিশেষভাবে শিল্প সৌন্দর্য আনন্দের অভিব্যক্ত রূপ। সুরভিত পদ্ম-জুই-গন্ধরাজ-শেফালি-গােলাপ-চামেলি-চম্পাশিউলি, পারিজাত কৃষ্ণকলি-অতসী-চন্দ্রমল্লিকা এবং আরাে কত অজস্র বনফুল কি ‘বাঁচার লড়াই’ছাড়া আরাে অতিরিক্ত কিছু অভিব্যক্ত করে না? 


সৃষ্টির এই অনবদ্য রূপশােভা, শিল্প, সৌন্দর্য এবং আনন্দ-ছন্দ এর নেপথ্যের এক উচ্চতর চেতন সত্তার অস্তিত্বকে অভিব্যক্ত করে – প্রকৃতির প্রতিটি সৃষ্টিতে বিন্যস্ত, ছন্দায়িত সেই লেখা।

Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline