Page

Follow

জীবনের উদ্ধব কি আকস্মিক রাসায়নিক দুর্ঘটনা? ঘটনাচক্রে প্রােটিন অণুর উদ্ভব ? শব্দসম্ভার থেকে কীটসের কবিতা?PAGE-51

  ঘটনাচক্রে প্রােটিন অণুর উদ্ভব ?

শব্দসম্ভার থেকে কীটসের কবিতা?

PAGE-52




 কমপিউটারের মেমারিতে ডিকশনারি, ইংরাজী শব্দভান্ডার রয়েছে। সি প্লাস প্রােগ্রামিং মেকানিজম প্রয়ােগ করে ইনস্ট্রাকশান তৈরী করে কমপিউটারকে যদি যেখান-সেখান থেকে শব্দ বেছে নিয়ে কবিতা তৈরী করতে বলা হয়, তাহলে ‘বাই চান্স’ কখনাে হুবহু একটি  মিলটনের প্যারাডাইস লস্ট কিংবা শেলীর ‘টু দি স্কাইলার্ক " তৈরী হয়ে যাওয়া গাণিতিক হিসাব থেকে কতখানি সম্ভব? 



বিবর্তনবাদীদের কষ্টকল্পনা অনুসারে সেই অসম্ভবই সম্ভব হয়েছে প্রােটিন অণুর গঠনের ক্ষেত্রে। মানুষের দেহে রয়েছে ১ লক্ষ ধরনের নিদিষ্ট আকার আকৃতির প্রােটিন অণু। প্রােটিন ছাড়া কোষ অসম্ভব। কোষের কার্যকলাপে প্রােটিনগুলির অন্যতম ভূমিকা রয়েছে। অত্যন্ত জটিল প্রক্রিয়ায় প্রােটিন অণু তৈরী হয়—যাকে কোন ফ্যাক্টরির অ্যাসেম্বলি লাইনের সঙ্গে তুলনা করা যেতে পারে, যেখানে প্রাথমিক উপাদানগুলি বিশেষ বিশেষ মেশিনে তৈরী করা হয়। 


বড় প্রােটিন অণুগুলির মধ্যে গড়ে প্রায় ৩০০ ধরনের অ্যামাইনাে অ্যাসিড থাকে একটি শৃঙ্খলে সুসজ্জিত অবস্থায়। এমনকি সরলতম ই-কোলাই ব্যাকটেরিয়ার কোষে থাকে প্রায় ২০০০ ভিন্ন ভিন্ন ধরনের প্রােটিন। স্তন্যপায়ী জীবদের কোষে এই সংখ্যা ৮০০ গুণ বেশি। বিভিন্ন ধরনের এই প্রােটিনগুলি গঠিত হয় ব্যাকটেরিয়াকোষের জিনের নির্দেশে। 


জিন ও কোষের অন্যান্য অংশ তৈরী হওয়ার আগেই কিভাবে অ্যামাইনাে অ্যাসিডথেকে সুনির্দিষ্ট বিন্যাসে তৈরী হল শত শত প্রােটিন অণু ? আকস্মিকভাবে এইরকম প্রােটিনবিন্যাস তৈরী হওয়ার সম্ভাবনা কতটা, প্রখ্যাত ব্রিটিশ জ্যোতিঃপদার্থবিদ ফ্রেড হয়েল এবং গণিতবিদ চন্দ্র বিক্রমসিংহ (ওয়েলস্ ইউনিভার্সিটি, কার্ডিক) হিসাব করেছেন এইভাবে ::-

 “এককোষী  ই-কোলাই ব্যাকটেরিয়ার কোষের জন্য প্রয়ােজন ২০০০ বিভিন্ন ধরনের প্রােটিন আগেই উল্লেখ করা হয়েছে। 


আর এই প্রােটিনগুলির প্রতিটির গড়ে দীর্ঘশৃঙ্খলিত ৩০০ অ্যামাইনাে অ্যাসিড ইউনিটের প্রয়ােজন। কোন বিশেষ প্রােটিনের ক্রিয়াশীলতা নির্ভর করে ৩০০-র মতাে অ্যামাইনাে অ্যাসিড-ইউনিটের সুবিন্যাসের উপর ঠিক যেমন একটি বইয়ের অনুচ্ছেদের অর্থ নির্ভর করে তার শব্দগুলির বিন্যাসের উপর। 


যেহেতু ২০ ধরনের অ্যামাইনাে অ্যাসিড রয়েছে বেছে নেওয়ার জন্য, এর মধ্যে থেকে বিশেষ সুনির্দিষ্ট বিন্যাসে ৩০০ অ্যামাইনাে অ্যাসিডের শৃঙ্খল তৈরী হয়ে প্রােটিন অণু তৈরী হওয়ার সম্ভবনা ২০^৩০০-র মধ্যে ১ বার । 



বিজ্ঞানীরা দেখিয়েছেন যে ৩০০ অ্যামাইনাে অ্যাসিডের সিকোয়েন্স বা পর্যায়সরণীতে কিছু বিচ্যুতি থাকতে পারে - প্রােটিনের কার্যকলাপে বিঘ্ন না ঘটিয়েও। সেজন্য বিজ্ঞানী হয়েল ও বিক্রমসিংহ সংখ্যাকে উদার ছাড় দিয়ে নামিয়ে এনেছেন ১০^২০-র মধ্যে এক। 


এবার যেহেতু একটি সরলতম কোষের অস্তিত্বের জন্য ২০০০ বিভিন্ন ধরনের প্রােটিনের ক্রিয়াশীল থাকার প্রয়ােজন, সেজন্য তারা এই দুটি অংক (১০^২০ এবং ২০০০) যুক্ত করে যে গাণিতিক সম্ভাব্যতার হিসাবে পৌছান তা হচ্ছে ১০^৪০,০০০ এর মধ্যে এক, অর্থাৎ আপনা থেকে অ্যামাইনাে অ্যাসিডের সমন্বয়ে ২০০০ ভিন্ন ভিন্ন প্রােটিন অণুর একটি সরলতম কোষীয় সমন্বয় তৈরী হওয়ার সম্ভাব্যতা হচ্ছে ১০ এর পর ৪০ হাজার শূন্য দিলে যা হয় তার মধ্যে একবার। ঐ সংখ্যা কার্যতঃ কত কোটি কোটি ভাগের এক ভাগ ? হিসাবের বাইরে”। 


চন্দ্রবিক্রমসিংহেঃ 

“For life to have been a chemical accident on earth is like looking for a particular grain of sand on all the beaches in all the planets - and finding it." অর্থাৎ “জীবনকে পৃথিবীতে ঘটা এক রাসায়নিক দুর্ঘটনা (Chemical accident') হিসাবে ব্যাখ্যার প্রয়াসকে বিশ্বব্রহ্মান্ডের সমস্ত গ্রহের সমস্ত সমুদ্র সৈকত থেকে একটি নির্দিষ্ট বালুকণা খুঁজে বের করার চেষ্টা করা ও সেটা খুঁজে পাওয়ার সংগে তুলনা করা যেতে পারে।”



কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব রিসার্চ ইন ব্রেন বায়ােকেমিস্ত্রির ফাউন্ডার,ইউনেস্কোর ইন্টারন্যাশনাল ব্রেন রিসার্চ অর্গানাইজেশনের প্যানেল মেম্বার, এবং ইন্টারন্যশনাল সােসাইটি অব নিউরােকেমিস্ট্রির ফাউন্ডেশন মেম্বার, বায়ােকেমিস্ট জগজ্জীবন ঘােষ কি বলছেন আমরা শুনব ঃ


তারপর দেখুন একই পদার্থের তিনটি রূপসলিড, লিকুইড আর গ্যাসীয়- কী করে হয়? পৃথিবীতে এই যে অসংখ্য জীব, এ তাে জড় পদার্থ থেকেই সৃষ্টি----নন-লিভিং থেকেই লিভিং। কী করে হল? লাইফের অরিজিন কি? 


পৃথিবীতে প্রথম জীব সৃষ্টি হল কি করে? গ্যাসীয় মলিকিউল থেকে মলিকিউল অব লাইফ হলাে কী করে ? তার চেয়েও বড় কথা সেই মালকিউল অব লাইফ এত অর্গানাইজড হলাে কি করে? বিজ্ঞান উত্তর দিতে পারে না।”

Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline