Page

Follow

মহাবিশ্বের উদ্ভবঃ দুর্ঘটনা না সুপরিকল্পনা ? মাধ্যাকর্ষণ :: অ্যাকসিডেন্টাল, অপরিকল্পিত না সুনির্ধারিত?PAGE-37

 

মাধ্যাকর্ষণ :: অ্যাকসিডেন্টাল, অপরিকল্পিত না সুনির্ধারিত?

PAGE-37





 ক্লাসিক বিজ্ঞানী, আধুনিক বিজ্ঞানের একজন অগ্রদূত ('Founding Father of modern science') স্যার আইজ্যাক নিউটন সম্বন্ধে অ্যালবার্ট আইনস্টাইন মন্তব্য করেছিলেন, “Nature to him was an open book, whose letters he could read without effort," অর্থাৎ “প্রকৃতি তাঁর কাছে ছিল একটি খােলা বই, যার অক্ষরগুলি তিনি পড়তে পারতেন অনায়াসে।” 



সেই অক্ষরগুলি পড়ে সেখানে তিনি দেখেছিলেন সুনির্দিষ্ট ভাষা-শৈলী, অনুপম ছন্দ, অনবদ্য কথাকাহিনী—যা সৃষ্টির ছত্রে ছত্রে সুপরিস্ফুট। প্রতিটি সৃষ্টিবৈচিত্র্য ভগবানের সৃষ্টি, নিউটনের দ্বিধা ছিল না তা জানাতে।।


আপেল পড়তে দেখে নিউটন আবিষ্কার করেছিলেন মাধ্যাকর্ষণের সূত্র, মহাকর্ষ। এই আবিষ্কার ছিল প্রায় যুগান্তকারী। কিন্তু এই শক্তি অন্ধ জড়, ভৌত শক্তির ক্রিয়া-প্রতিক্রিয়ার  পরিণতি নয়, এই শক্তির সুনিয়ন্ত্রিত ব্যবস্থা ব্যতীত সম্ভব হত না সৌর-ব্যবস্থার, বিশ্বের বিশ্বের এই ছিল তাঁর সিদ্ধান্ত।


 পাঠ্য বইয়ে অবশ্য তাঁর এই ভগবান-কেন্দ্রিক ধারণার কথা লেখা থাকে না। তাঁর লেখা প্রিন্সিপিয়া ম্যাথমেটিকা তাঁর এই চিন্তাধারার সাক্ষ্য বহন করছে।


মাধ্যাকর্ষণ : মাধ্যম


বিশ্বে এজন্যই গ্রহগুলি কক্ষচ্যুত হয় না, নির্দিষ্ট কক্ষপথে ঘুরতে থাকে। কিন্তু এই আকর্ষণের ‘মাধ্যম’কি? কোটি কোটি মাইল শূন্যস্থানের পরপারে স্থিত দুটি গ্রহ একে অপরকে আকর্ষণ করে কেমন মাধ্যমে? আজ অবধি আবিষ্কৃত হয়নি সেই মাধ্যমের, বিজ্ঞানীদের স্বীকারােক্তি ("How could planets attract each other accross the gulf of empty space? - 


 নিউটন মাধ্যাকর্ষণের এই প্রচণ্ড শক্তির ক্রিয়াশীল হবার মাধ্যমের কোনাে হদিস না পাওয়ার জন্য গ্রাভিটেশন আবিষ্কার করলেও প্রস্তুত করেননি তার হাইপােথেসিস।



 এ-বিষয়ে ব্যাখ্যা দিয়ে তাঁর আত্মজীবনীমূলক গ্রন্থ প্রিন্সিপিয়া ম্যাথমেটিকায় তিনি লিখেছিলেন, “আমি দৃশ্যচরাচর থেকে মাধ্যাকর্ষণের মাধ্যম-বস্তুর কোনাে সন্ধান পেতে সমর্থ হই নি, সেজন্য আমি এর কোনাে প্রকল্প গঠন করি নি”।


* শুধুতাইনয় কালজয়ী গণিতবিদ মহাবিজ্ঞানী নিউটন এটিও উপলব্ধি করেছিলেন যে গ্রহসমূহের কক্ষপথে পরিভ্রমণের যে গতিবেগ, যা তাদের দিয়েছে পারস্পরিক শৃঙ্খলাপূর্ণ অবস্থান, তা কখনই অন্ধ ভৌতশক্তির দ্বারা ঘটনাচক্রে নির্ধারিত হয়নি।


 তাদের গতিবেগের মধ্যে রয়েছে নিখুঁত গাণিতিক হিসাব, সুপরিকল্পনা। তাঁর লেখা প্রিন্সিপিয়া ম্যাথমেটিকা গ্রন্থে নিউটনের সিদ্ধান্ত ঃ একজন বুদ্ধিমান সত্তার দ্বারা ঐ গতিরেগ সুপরিকল্পিত ভাবেই নির্ধারিত হয়েছে :: "The motions which the planets now have, could not spring from any natural cause alone, but were impressed by an intelligent Agent”


 অর্থাৎ “গ্রহসমূহের। বর্তমানে যে গতিবেগগুলি রয়েছে, সেগুলি কেবল প্রাকৃতিক কারণে আপনা থেকে উদ্ভূত হয় নি, একজন বুদ্ধিমান অধিকর্তার দ্বারাই ঐ গতিবেগগুলি প্রযুক্ত হয়েছে।” গ্রাভিটি বা মহাকর্ষ সম্বন্ধে তার উক্তিঃ “Gravity explains the motions of the planets, but it cannot explain who set the planets in motion. God governs all thing  and knows all that is or can be done."



Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline