Adsterra 7

         

         

Follow

ভগবদ্গীতার বিস্ফোরক তথ্য। PAGE-215




  ভগবদ্গীতার বিস্ফোরক তথ্য।

PAGE-215


 জড়া-প্রকৃতি-সৃষ্ট জড়মহাবিশ্ব এক শাশ্বত অপ্রাকৃত জগতের বিকৃত প্রতিবিম্ব রাত্রির আঁধার থাকলে যেমন রয়েছে দিনের আলাে, দুঃখ থাকলে যেমন অস্তিত্ব রয়েছে। আনন্দেরও, তেমনি ধ্বংসশীল, অস্থায়ী জগৎ থাকলে অবশ্যই রয়েছে শাশ্বত জগৎ, শাশ্বত বাস্তবতা (eternalreality)। এটিই বৈদিক শাস্ত্রের তথ্য। 


বিশ্বনিয়ন্তা পরমেশ্বর ভগবানের শ্রীমুখনিঃসৃত বাণী অভ্রান্ত সত্য। জলে একটি গাছের প্রতিবিম্ব দেখলে আমরা বুঝতে পারি সেটি আপাতদৃষ্টিতে বাস্তব বলে প্রতিভাত হচ্ছে, মনে হচ্ছে, কিন্তু প্রকৃতপক্ষে ঐ গাছ আসল গাছ নয়। ঐ গাছ একটি ছায়া বা প্রতিবিম্ব (reflection)। কিন্তু তার অর্থ এই নয়। যে আসল গাছ নেই— আসল গাছটিই বাস্তব গাছ, আর তার অস্তিত্ব রয়েছে। যদি আসল গাছটি না থাকে, তাহলে কি ভাবে তার প্রতিবিম্ব সৃষ্টি সম্ভব?


এই জড় জগৎটিকেও বাস্তব বলে মনে হচ্ছে, কিন্তু সেটি অস্থায়ী (transitory), কিছু কাল পর ভঙ্গুর জড়দেহের মতােই অদৃশ্য হয়ে যায়। সেটি বাস্তব সত্য নয়, ‘অসৎ’ (nonexistent, auntruth)। তাহলে অবশ্যই 'সৎ'—(ever-existent, truth), সত্য বাস্তব জগৎ রয়েছে। বৈদিক শাস্ত্রে সেই পরম বিজ্ঞান ব্যাখ্যা করা হয়েছে, মানুষকে জানানাে হয়েছে উদাত্ত আহ্বান ::: ‘অসৎ' ধ্বংসশীল অস্তিত্বের স্তরে থেকো না, সৎ স্তরে, শাশ্বত বাস্তব অস্তিত্বের স্তরে যাও---অসতাে মা  সদ্গময় ।।


শ্রীল প্রভুপাদ।

"Sat means "existence", and asat means "that which does not exist," that which is temporary. The material world is asat ; therefore the Vedas enjoin: অসতাে মা সদগমযঃ “Do not remain within this material world. Those who are interested in materialistic life are also called asat."

-Teaching of Lord Kupila, Purport

of Texts 25-26.


 "So called educated philosophers and scientists who are simply on the mental platform cannot distinguish between what is actually sat, eternal, and what is asat, temporary. The Vedic injunction is অসতাে মা সদগমযঃ everyone should give up the platform of temporary existence and approach the eternal platform. The soul is eternal, and topics concerning the eternal soul are actually knowledge."

-SB.7.5.5. purport


 ভগবদগীতার অষ্টম অধ্যায়ে ব্যাখ্যা করা হয়েছে, ভগবানের শক্তি প্রকৃতি (Nature) আসলে দুটি, দুরকমের ঃ জড়াপ্রকৃতি (material nature), ও চিরন্তন চিন্ময় প্রকৃতি (spiritual nature)। 


১. জড়া প্রকৃতি-সৃষ্ট জড় জগৎ, এই জগৎ ব্যক্ত বা প্রকাশিত হয়, আবার ধ্বংস হয়ে যায়। এমন ভাবে বার বার সৃষ্টি-ধ্বংস চলতে থাকে। যেহেতু ক্ষণস্থায়ী, ধ্বংসশীল, সেজন্য সমগ্র জড়মহাবিশ্ব অসৎ', প্রকৃত বাস্তবতাহীন।


 ২.চিন্ময় সনাতন প্রকৃতি (Spiritual nature) এ স্থিত সনাতন জগৎ eternal world) ভগবানের সনাতন প্রকৃতিতে স্থিত চিরশাশ্বত, এই জগৎ, চিরবাস্তব, অপ্রাকৃত, চিন্ময় (Antimaterial spiritual world) — এই জড় মহাবিশ্বের সবকিছু ধ্বংস হয়ে গেলেও যা ধ্বংস হয় না। এমনকি স্বর্গলােকও মহাপ্রলয়ে ধ্বংস হয়ে যায়, কেননা স্বর্গ জড়জগতের মধ্যে। কিন্তু অনন্ত চিন্ময় আকাশে স্থিত কোটি কোটি দিব্যোজ্বল গ্রহলােক-সমন্বিত চিন্ময় জগৎ, বৈকুণ্ঠ জগৎ বা ভগবদ্ধম —সেটি সনাতন, সেটি কখনাে ধ্বংস হয়না;সেটি সৎ’স্তর, প্রকৃত বাস্তবতার স্তর; সেই স্তরের, বৈকুণ্ঠজগতের অধিবাসীরাও সৎ,জরা-মরণরহিত, শাশ্বতজীবন-সম্পন্ন,এবং সেখানে ভগবান তার সাক্ষাৎ স্বরূপে বিরাজিত ।

পরস্তাস্মাত্তু   ভাবােহনা্যোহব্যক্তোহব্যক্তাৎ সনাতনঃ।।

যঃ স সর্বেষু ভূতেষু  নস্যৎসন বিনশ্যতি।।। 


“আর একটি প্রকৃতি রয়েছে, যা নিত্য এবং ব্যক্ত ও অব্যক্ত বস্তুর অতীত। ব্রহ্মা থেকে স্থাবর, জঙ্গম আদি সমস্ত ভূত বিনষ্ট হলেও তা বিনষ্ট হয় না।' ভ.গী -৮/২০


সেই অব্যক্তকে  ‘অক্ষর’ বলে ; তাই সমস্ত জীবের পরম গতি। কেউ যখন সেখানে যায়, তখন আর তাকে এই জগতে ফিরে আসতে হয় না। সেইটিই হচ্ছে আমার পরম ধাম।” '... '

—ভ.গী. ৮/২১ শ্রীল প্রভুপাদ ?




বিজ্ঞানী ম্যাক্স প্লাংক (প্লাংকের ধ্রুবক যাঁর নামে)

 Where Science is Going

p-138

"The fundamental and indispensible postu lates of every genuinely productive science are not based on pure logic but rather on the metaphsical hypothesis which no rules of logic can refute there exists an outer world which is entirely independent of ourselves. It is only through the dictate of our consciousness that we know that this world exists.

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1