Adsterra 7

         

         

Follow

সেবাঃ পরাধীনতা নয়, হৃদয়স্থ শুদ্ধ ভালবাসার অভিব্যক্তি সর্বশ্রেষ্ঠ উপমা ঃ শ্রীকৃষ্ণ ও অর্জুন ,PAGE-210

 



সেবাঃ পরাধীনতা নয়, হৃদয়স্থ শুদ্ধ ভালবাসার অভিব্যক্তি

সর্বশ্রেষ্ঠ উপমা ঃ শ্রীকৃষ্ণ ও অর্জুন 

PAGE-210


‘সুহৃদং সর্বভূতানাং’, শ্রীকৃষ্ণ বলেন, তিনি প্রতিটি জীবের শাশ্বত সুহৃদ। আমাদের তথাকথিত আত্মীয়’আত্মার সাথে সম্বন্ধরহিত, কেবল জড় দেহের সম্বন্ধের ভিত্তিতে স্বজন। জড়দেহ নশ্বর; এগুলি ধ্বংসের সাথে সাথে আমাদের ঐসব মায়াবিরচিত ‘আত্মীয়-স্বজনেরা অদৃশ্য হয়ে যায়। ভগবান শ্রীকৃষ্ণ চেতন আত্মার উৎস, প্রভু, সেজন্য তার সঙ্গে রয়েছে আমাদের শাশ্বত কালের অবিচ্ছেদ্য সম্পর্ক। তাঁর  প্রতিবিধান, তাঁর প্রতি প্রীতিময় সেবাই আমাদের শাশ্বত বৃত্তি।


জড়জাগতিক সেবার সাথে চিন্ময় স্তরের সেবার পার্থক্য রয়েছে। এখানে কোন ধনী মালিক তার গাড়ীর শেফারকে বলে না, “এখন তুমি পিছনের আসনে বােস। আমি চালকের আসনে বসছি; কোথায় যেতে চাও বলাে, আমি নিয়ে যাচ্ছি”। কিন্তু কুরুক্ষেত্রের যুদ্ধেক্ষেত্রে বিশ্ববাসী প্রত্যক্ষ করেছে ভিন্ন দৃশ্য ও অর্জুন  রথের আরােহী, মূল আসনে উপবিষ্ট রয়েছেন, তার সখা ভগবান শ্রীকৃষ্ণ তাঁর রথের চালক, সারথির আসনে উপবিষ্ট। 


অর্জুনের ইচ্ছা অনুসারে শ্রীকৃষ্ণ রথ স্থানান্তরিত করছেন। পক্ষান্তরে অর্জুন নিজের ইচ্ছা-অনিচ্ছা বিসর্জন দিয়ে শ্রীকৃষ্ণের ইচ্ছা অনুসারে মহাবীরত্বের সংগে গান্ডীবে তীর যােজনা করছেন, যুদ্ধ করছেন। চিন্ময় জগতে পরস্পরকে শােষণ নয়, সন্তুষ্ট করার প্রতিযােগিতা। এই হচ্ছে শুদ্ধ প্রতিমাধুর্য, কর্ম সম্পাদনের প্রকৃত স্তর। চিন্ময় স্তর পরম, Absolute; সেখানে সেবাও ‘পরম’ – উচু নীচত্বের প্রশ্ন নেই। সেই জন্যই সেই জগৎ আনন্দময়, আনন্দঘনবিগ্রহ ভগবান শ্যামসুন্দর শ্রীকৃষ্ণ এবং শুদ্ধ হৃদয় প্রেমপর ভক্তগণের প্রীতিপূর্ণ, আনন্দময় চিদ্বিলাস –অস্তিত্বের। মধুরতাপূর্ণ সারাৎসার।।

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1