Adsterra 7

         

         

Follow

মামেকং শরণং ব্রজ সুপ্রীম কনট্রোলারের মুখােমুখি PAGE-206

 



 মামেকং শরণং ব্রজ

সুপ্রীম কনট্রোলারের মুখােমুখি 

PAGE-206


পরমাণু থেকে মহাবিশ্ব, ‘মাইক্রোকজম ’ থেকে ম্যাক্রোকজম ’সমস্তই পরম বিশ্বনিয়ন্তা পরমেশ্বর ভগবানের নিয়ন্ত্রণাধীন —আমরা পূর্ববর্তী অধ্যায়গুলিতে তা দেখেছি।


ভগবদগীতার তথ্য। 

সমগ্র জড় শক্তি ও পদার্থ (matter and energy)— নিয়ে যে জড় বিশ্বব্রহ্মান্ড এবং সমগ্র চিন্ময় অপ্রাকৃত জগৎ (Antimaterial, Spiritual world), সম্পূর্ণভাবে শাশ্বত পরমচেতন ব্যক্তিত্বের শক্তি-প্রসূত। আমাদের জড় উপাদানে তৈরী দেহ-পােশাক তাঁর  নিকৃষ্টা অপরা জড়াশক্তি প্রসূত, আমাদের জীবন কণা আত্মা (Spiritons) তাঁর উৎকৃষ্ট পরাশক্তি প্রসূত। 


সুতরাং সেই পরমপুরুষকেউপলব্ধি ব্যাতীত কিভাবে আমাদের জ্ঞান সম্পূর্ণ হতে পারে? জড়বিজ্ঞান কেবল ভগবানের সামগ্রিক শক্তির ক্ষুদ্রাতিক্ষুদ্র অংশের উপলব্ধি। “I try to comprehend an infinitestimal part of intelligence manifest in nature” —আইনস্টাইন বলছেন।



 কিন্তু প্রকৃতিতে অভিব্যক্ত বুদ্ধিমত্তার ক্ষুদ্র অংশ উপলব্ধি করে মৃত্যুর মাধমে হারিয়ে যাওয়া জীবনের পরম সার্থকতা নয়। সেই পরম বুদ্ধিমান ব্যক্তিত্বের সংগে আমাদের শাশ্বত সম্পর্ক (কেননা আমরা তারই অবিচ্ছেদ্য অংশ) উপলব্ধি, তাঁর প্রতি প্রেমময় সেবাবৃত্তি —সুপ্ত ভগবদ্ভক্তির বিকাশেই জ্ঞানের পূর্ণতা , চেতনার পূর্ণবিকশিত রূপ লাভ। আমরা জীবসত্তাসমূহও (living entities, spiritons) তাঁর অবিচ্ছেদ্য সনাতন অংশ(eternal part and parcel)। অংশের সংগে পূর্ণের সম্পর্ক অবিচ্ছেদ্য, আর অংশের কাজ পূর্ণের সেবা করা, ঠিক যেমন দেহের অঙ্গ-প্রত্যঙ্গের কাজ দেহের সেবা করা (শ্রীল প্রভুপাদ)। 


ভগবৎ চেতনা, ভগবানের প্রতি এই সেবাবৃত্তি আত্মার অবিচ্ছেদ্য ধর্ম —আরােপিত ভাবপ্রবণতা নয়। সেবাবৃত্তির যথার্থ প্রয়ােগ ছাড়া পূরণ হবেনা আমাদের চিরন্তন আকাঙ্খা ও মৃত্যুহীন জীবন, প্রকৃত সুখ, আনন্দময় স্থিতি। এই সেবা পরাধীনতার ইংগিতবাহীনয়, স্বতােৎসারিত ভালবাসা,পরম পবিত্র প্রেমের প্রকাশ। 


সেইজন্য সেই পরমপূর্ণ সচ্চিদানন্দ বিগ্রহ ভগবান—পরমপুরুষ শ্রীকৃষ্ণ যখন স্বয়ং আবির্ভূত হন, ভগবদ্গীতার মাধ্যমে বিশ্ববাসীর কাছে জীবসত্তার পরম ধর্ম ঘােষণা করেন—সর্বধর্মান্ পরিত্যজ্য মাম  একং শরণং ব্রজ— সকল ধর্ম পরিত্যাগ করে কেবল আমার শরণাগত হও’, তখন আমরা অথর্ব থাকতে পারি না। 


ভগবদগীতার এই চরম উপদেশ বিপ্লবাত্মক এখানে আনুষ্ঠানিক (ritualistic) ধর্ম, জাতি স্কুল-সম্প্রদায়গত ধর্ম, অর্থাৎ সমস্ত ধরনের নৈমিত্তিক ধর্ম বর্জন করে সম্পূর্ণভাবে জীব সত্তার নিত্য ধর্ম ভগবান শ্রীকৃষ্ণের প্রতি পরিপূর্ণ আত্মনিবেদন আহ্বান করা হয়েছে।


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1