Adsterra 7

         

         

Follow

বৈদিক শাস্ত্র ও ভগবদ্গীতার তথ্য ,PAGE-203

  



বৈদিক শাস্ত্র ও ভগবদ্গীতার তথ্য ,

PAGE-204


* জীব পরমেশ্বর ভগবানের নিত্য অবিচ্ছেদ্য অংশ— নিত্য সেবক, কোন দেবদেবীর নয়। (জীবের স্বরূপ হয় কৃষ্ণের নিত্য দাস—শ্রীচৈতন্য মহাপ্রভু)।। * প্রত্যেক জীবসত্তার পরমেশ্বর ভগবানের সংগে শাশ্বত প্রীতিময় অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে। 

* ভগবান শ্রীকৃষ্ণের প্রতি ভক্তিযুক্ত সেবা জীবের সহজাত বৃত্তি, দেবদেবীদের সেবা-পূজা মায়ামােহিত, কামনা বাসনায় হৃতজ্ঞান হওয়ার ফল । 

* দেবদেবীদের কোন নিজস্ব সম্পদ নেই মহাবিশ্বের সমস্ত কিছুর প্রভু ও ভােক্তা শ্রীকৃষ্ণঃঈশবাসমিদং সর্বং যৎকিঞ্চ জগত্যাং জগৎ ঈশােপনিষদ)।


*দেবদেবীদের আরাধনালব্ধ ফল শ্রীকৃষ্ণই বিহিত

করেন কিন্তু সেই জাগতিক ফল স্বল্পকালস্থায়ী, এবং যারা এর জন্য কামনাতুর, তারা অল্পবুদ্ধি (তদ ভবতি অল্পমেধসাম )।


 * দেবদেবীরাও ত্রিগুণে মােহিত , তাই তাঁরা কাউকে মুক্ত করতে পারেননা। কেবল যারা শ্রীকৃষ্ণের শরণাগত তাঁরাই দুরতিক্রম্য গুণময়ী মায়া অতিক্রম করতে পারেন ঃ মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তিতে।


* বৈদিক শাস্ত্রে ব্রহ্মা-শিব-ইন্দ্রাদি দেবতাদের পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের প্রতি সুন্দর সুন্দর প্রার্থনা রয়েছে। । 


* কোন দেবদেবী-বিশ্বরূপ দেখতে পারেননা, মহাবিশ্ব প্রকাশের উৎস অসীম অনন্ত সর্বব্যাপ্ত পরমেশ্বর ভগবানই তা পারেন।


 * প্রত্যেকের ব্যক্তিগত স্বাতন্ত্র নিত্য। জীব-সত্তা বা দেবতা কখনাে ভগবানের সংগে একীভূত হয়ে যায় না।। সেজন্য দেবদেবীগণ ভগবানের নানা রূপ’ নয়, প্রত্যেকে এক-একজন স্বতন্ত্র ব্যক্তিত্ব। 

মহাপ্রলয়ে জড়জগৎ ধ্বংস হলে স্বর্গাদি লােক ধ্বংস হয়ে যায় । ভগবান অক্ষয়, সনাতন।


 * প্রত্যেক দেবদেবীর দায়িত্ব ন্যস্ত রয়েছে, যেমন ব্রহ্মা সৃষ্টিকর্তা (রজোগুণের নিয়ন্তা), শিব সংহারকর্তা (তমােগুণের), দুর্গা জড়া প্রকৃতি বা জড়াশক্তির অধীশ্বরী দেবী, পবনদেব বায়ু শক্তির নিয়ন্তা। শক্তি স্বাধীন নয়, চেতন সত্তার নিয়ন্ত্রণাধীন;ঠিক যেমন রাজ্যে বিদ্যুৎ মন্ত্রী, জলসেচ মন্ত্রী রয়েছেন। দেবদেবীগণ তাদের দায়িত্ব পালনের মাধ্যমে পরমেশ্বর ভগবানের সন্তুষ্টিবিধান করেন।


মহামায়া বা দুর্গাদেবী ভগবানের বহিরঙ্গা জড়াশক্তি (External potency), তিনি বিভিন্ন নামে অভিহিত হন। কিন্তু তিনি সম্পূর্ণভাবে ভগবানের নিয়ন্ত্রণাধীন ঃ ময়া অধ্যক্ষেণঃ প্রকৃতি সূয়তে সচরাচরম্---- আমার অধ্যক্ষতার দ্বারা জড়া প্রকৃতি সচর ও অচরজীব-দেহ সৃষ্টি করে’ –(ভ.গী)।

বিজ্ঞান সনাতন ধর্ম বিশ্ব সভ্যতা

* ভগবান শ্রীকৃষ্ণের অবতার শ্রীরামচন্দ্র রাবণবধের পূর্বে কখনই দুর্গাপূজা করেননি। মূল মহাকবি বাল্মীকি রচিত রামায়ণম -এ এই তথ্য নেই। কবি কৃত্তিবাস তাঁর বাংলা রামায়ণে  এটি সংযােজন করেন প্রতাপশালী জমিদারের আনুরােধে। 


আরও কয়েটি রামায়ণ বহির্ভূত কাহিনী এই রামায়ণে সংযােজিত হয়েছে। শ্রীরামচন্দ্র ও বিষ্ণু বা নারায়ণ অভিন্ন, আর গুণময়ী মায়াশক্তির অধিশ্বরী দেবী দুর্গা নারায়ণের শক্তি, লেখা রয়েছে চণ্ডীতেই “গুণাশ্রয়ী গুণময়ীনারায়ণী নমস্তুতে”। 


* ভগবান শ্রীবিষ্ণুকে নিবেদিত ভােগই সকল দেবদেবীকে অর্পণ করা হয়। 


* শ্রীকৃষ্ণের অবতরণের পূর্বে ব্রহ্মা-বিষ্ণু-শিব অপ্রাকৃত ভগবদ্ধামে গিয়ে তাকে অবতীর্ণ হওয়ার জন্য প্রার্থনা করেন, শ্রীমদ্ভাগবত-সহ নানা শাস্ত্রে তথ্য রয়েছে।


যেমন আরাধনা, তেমন গন্তব্য।

পথভেদ অনুসারে গন্তব্য ভেদ


 পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের উক্তি শাশ্বত অভ্রান্ত পরম সত্য, পক্ষান্তরে মানুষের জল্পনাকল্পনা অজ্ঞানতার প্রকাশ। ভগবদগীতায় শ্রীকৃষ্ণ বলেন ---


 “যান্তি দেবব্রতা দেবান্... 

যান্তি মদ্যজিনােহপি মাম ”। 


“দেবতাদের উপাসকেরা দেবলােক প্রাপ্ত হবেন; পিতৃপুরুষদের উপাসকেরা পিতৃলােক লাভ করেন; ভূত-প্রেত আদির উপাসকেরা ভূতলােক লাভ করেন, এবং আমার উপাসকেরা আমাকেই লাভ করেন।” 


“দেবান  দেবযোজ যান্তি মজা যান্তি মামপি” ; 


“দেবােপাসকগণ দেবলােক প্রাপ্ত হন, কিন্তু আমার ভক্তেরা আমার পরম ধাম প্রাপ্ত হন।”

দেবদেবীগণের লােক জড়জগতের (MaterialWorld) পরিধির মধ্যে। ভগবানের ধাম জড়জগতের পরিধির অতীত, অপ্রাকৃত (Antimaterial world) চিন্ময় বৈকুণ্ঠধাম, যেখানে গেলে আর ফিরে আসতে হয় না। স্বর্গ-ব্রহ্মলােক সহ চতুর্দশ ভুবনে জীব পুনরাবর্তনশীল— ‘আব্রহ্মভুবনাল্লোকাঃ পুনরাবর্তিনােহর্জুন’ (ভ.গী)। জড়জগতও ধ্বংস হয়ে যায়।  কিন্তু ভগবানের ধাম, চিন্ময় জগৎ অব্যয়, অপ্রাকৃত, সনাতন। 


মানুষের জল্পনা জ্ঞান নয়। দেবােপাসনার ফলে দেবলােকে যেতে হয়;ভক্তিযােগীরা – ভগবদ্ভক্তগণই কেবল চিন্ময় সনাতন ভগবৎধামে প্রবেশ করতে পারেন। উপাসনা ভেদে গন্তব্য ভেদ— বিভিন্ন পথের বিভিন্ন গন্তব্য —যত পথ, তত গন্তব্য। ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং এই তথ্য জানিয়েছেন।

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1