Adsterra 7

 

Follow

বিজ্ঞানের যুগে বিশ্বসভ্যতা ||আমাদের উন্নত বিশ্ব ও উন্নত বিজ্ঞান || ধারাবাহিক ভবিষৎ প্রজন্মের জীবন ও প্রকৃতির উপর কতটা উন্নত ? PAGE-2

 

 আমাদের উন্নত বিশ্ব ও উন্নত বিজ্ঞান  , ধারাবাহিক ভবিষৎ  প্রজন্মের জীবন ও প্রকৃতির উপর কতটা উন্নত ?

PAGE-2


‘গগনচুম্বী শহর’



এতদিন স্কাইস্ক্রেপার ইমারত বা গগনচুম্বী অট্টালিকা আমরা দেখে এসেছি। এ নিয়ে দেশে দেশে প্রতিযােগিতাও কম নয়। আমেরিকায় ট্রেড সেন্টারের টুইন টাওয়ার (এখন অতীত), মালয়েশিয়া ও সাংহাইয়ের সুউচ্চ বাড়ীগুলি তাে গিনেস বুকে স্থান করে নিয়েছে। কিন্তু এত সব সত্ত্বেও শহরে মানুষের স্থান সংকুলান করা দুঃসাধ্য হয়ে পড়ছে বহু দেশের সরকারের কাছেই। জাপানের প্রযুক্তিবিদরা এখন এমন বাড়ী তৈরীর ডিজাইনে ব্যস্ত, যা হবে প্রায় দেড় কিলােমিটার বা তারও বেশি উচ্চতাবিশিষ্ট। বিশাল পরিধির এই ইমারত হবে প্রায় নিজেই একটি আস্ত শহর। লিফট নয়, উচ্চতম তলে পৌছানাের জন্য থাকবে সরাসরি ইনসাইড মােবাইল কার বা গাড়ী যাবার ব্যবস্থা। স্কুল, হসপিটাল—প্রয়ােজনীয় প্রায় সব কিছু নিয়েই স্বয়ংসম্পূর্ণ হবে এই আকাশছোঁয়া ইমারত-শহর। অবশ্য তার মধ্যে থাকবে না নীল আকাশ আর সবুজ পৃথিবীর গন্ধ, স্পর্শ, প্যানােরমিক ভিউ —কিন্তু তাতে কি? গ্লাস-ঘরগুলিতে স্থান সংকুলান হবে অগণিত পরিবারের। 


মহাকাশে হলিডে ট্যুর 

এইরকমই ভবিষ্যৎ পরিকল্পনা বিজ্ঞানীদের। প্লেনের মতােই টেক-অফ ও ল্যান্ডিং করতে পারে এমন স্পেসশিপ বানানাের পরিকল্পনা বিজ্ঞানীদের বহুদিনের; নাসার কলম্বিয়া এই পরিকল্পনায় সফল। কিন্তু কলম্বিয়াও এজন্য যথেষ্ট নয়; গবেষণা চলছে আরাে উন্নত, নিরাপদ মহাকাশযানের। 




মহাকাশ বিজ্ঞানীদের পরিকল্পনা অনুয়ায়ী তৈরী করা সম্ভব সর্বসাধারণের ভ্রমণের উপযােগী মহাকাশযান; তখন টাকা দিলেই স্পেস | ট্যুর কোম্পানী আপনাকে প্রমােদ ভ্রমণে নিয়ে যাবে মহাকাশে—চাইলে করতে পারেন মহাকাশ পদচারণাও ! ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী মাকর্স সালওয়ার্থ। রাশিয়ার মহাকাশ সংস্থার মাধ্যমে দুদিনের স্পেস-ট্যুর করে এসেছেন। 

বিজ্ঞান যত উন্নত হচ্ছে ,আমাদের দৈনন্দিন জীবন ততটা দূষিত হয়ে যাচ্ছে ,এখন আমাদের শ্বাস-প্রশ্বাস এর জন্য বায়ু  সম্পূর্ণরূপে শুদ্ধ নয়। শহরের  বায়ু তো  একেবারে অশুদ্ধ। বায়ু দূষিত হওয়ার কারণে বায়ুতে CO২ এর পরিমান বেড়ে যাচ্ছে। এর ফলে মেরুর বরফ গলছে ,তাই আমাদের এই উন্নত বিজ্ঞানের অগ্রগতি কে মানুষ ,জীব ও জীবন এবং প্রকৃতির সুবিদার্থে কাজে লাগালে কেমন হয় ? আপনারা নিচে কমেন্টে জানান। ধন্যবাদ। 
Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION