Adsterra 7

         

         

Follow

শ্রীকৃষ্ণের জন্ম ও কর্ম দিব্য ও পরমধাম |Page-194


   


শ্রীকৃষ্ণের  জন্ম ও কর্ম দিব্য ও পরমধাম 


 ভগবান নিষ্ক্রিয় নন, তিনি নিত্য সক্রিয়; জড় জগতে তিনি অনুপম লীলাবিলাস, কার্যকলাপ প্রকাশ করেন। তার এই সমস্ত কার্যকলাপ অলােক-সামান্য, যেমন ভক্তবাৎসল্যবশতঃ গিরিগােবর্ধন পর্বত উত্তোলন, কিংবা দুর্নীতিপরায়ণ সমস্ত রাজন্যবর্গকে ভারতভূমি থেকে উৎখাত করা। বদ্ধজীব প্রকৃতির গুণতাড়িত হয়ে কর্ম করে, কিন্তু ভগবানের কার্যকলাপ গুণাতীত, চিন্ময়, দিব্য। 


জন্মকর্ম চ মে দিব্যম, শ্রীকৃষ্ণ বলেন, এবং তত্ত্বত তার এই লীলা জানলে আর জড়দেহে পুনর্জন্ম হয় না–ভগবদ্ধামে ভগবান শ্রীকৃষ্ণের সাক্ষাৎ দর্শন। লাভ করা যায়। মুক্ত’ হবার জন্য ব্রহ্ম’ জ্ঞানের প্রয়ােজন নেই– শ্রীকৃষ্ণের জন্ম-কর্মাদি লীলা উপলব্ধিই পর্যাপ্ত।


“তদ্ধাম পরমং মম” 


“সেটিই হচ্ছে আমার পরম ধাম”, শ্রীকৃষ্ণ এভাবেতার ধামের বর্ণনা দিয়েছেন ভগবদ্গীতায় । সেই ধাম অজড়, সনাতন, শাশ্বত ও অব্যয় বা ধবংসরহিতঃ শাশ্বতং পদ অব্যয়ম , স্থানং প্রাপ্যসিশাশ্বতম । 


ধাম মানেই সেখানে অধিবাসীরা রয়েছে। শাশ্বত ধামে শাশ্বত অধিবাসীগণ থাকবেন। ভগবান বলছেন, সেটি তার পরম ধাম। অতএব তিনিও তার ধামের মতােই শাশ্বত। ধামের রূপ-সৌন্দর্য রয়েছে, তাঁরও অতএব থাকবে শাশ্বত রূপ-বিভব। চিন্ময় জগৎ বৈচিত্র্যহীন নয়, বরং অনুপম সুন্দর দিব্য বৈচিত্র্যে পরিপূর্ণ।


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1