Adsterra 7

         

         

Follow

ভগবান কৃষ্ণ হচ্ছেন ষড়ৈশ্বর্যপূর্ণ। Page-187

  ভগবান কৃষ্ণ  হচ্ছেন ষড়ৈশ্বর্যপূর্ণ। 

‘ভগ’ শব্দের অর্থ ছয়টি ঐশ্বর্য, এবং ‘বান’ শব্দের অর্থ সমন্বিত । তিনিই ভগবান যিনি পূর্ণ। রূপে ছয়টি ঐশ্বর্য বা ষড়ৈশ্বর্য সমন্বিত। ছয়টি ঐশ্বর্য হচ্ছে । 

(১) ঐশ্বর্য বা ধনসম্পত্তি; 

(২) বীর্য বা বলবত্তা;

 (৩) সমগ্র যশ; 

(৪) শ্ৰী বা সৌন্দর্য;

 (৫) সমগ্র জ্ঞান;

 (৬) সমগ্র বৈরাগ্য।।




প্রত্যেক মানুষের মধ্যে বা দেবদেবীদের মধ্যে এই ঐশ্বর্যগুলি কম-বেশি পরিমাণে রয়েছে। যার যত বেশি, তিনি তত আকর্ষক। যে অত্যন্ত ধনশালী, যে খুব বলশালী, যে সৌন্দর্যশালী, যে জ্ঞানবান, বৈরাগ্যযুক্ত অন্যেরা তার প্রতি আকৃষ্ট হয় ।



কিন্তু  এইগুলি মানুষ বা দেবতা কারও মধ্যে পূর্ণমাত্রায় নেই। কেবল পরমেশ্বর ভগবানের মধ্যে এই ছয়টি ঐশ্বর্য পূর্ণমাত্রায় বিদ্যমান। সেজন্য শ্রীকৃষ্ণই, পরম ঐশ্বর্যশালী বা সম্পদশালী (অহং সর্বস্য প্রভবঃ ভগী ১০/৮), সবচেয়ে বলশালী—তাঁর শক্তির মাত্র একাংশে সমগ্র মহাজগৎ, মহাবিশ্ব স্থিত (একাংশেনস্থিত-জগৎ –ভ,গী, ১০/৪২)। শ্রীকৃষ্ণ সবচেয়ে যশস্বী---পৃথিবীতে লক্ষ লক্ষ কৃষ্ণমন্দির, পৃথিবীর সকল গীর্জা, মসজিদ, সিনাগগ, গুরুদ্বার নিরন্তর ভগবান শ্রীকৃষ্ণের যশােমহিমা ঘােষণা করছে। 


শ্রীকৃষ্ণের দিব্য দেহ সকল সৌন্দর্যের নিলয় (কন্দর্পকোটিকমনীয় বিশেষশােভং, নিত্যনবায়মান যৌবন সম্পন্ন- ব্রহ্মসংহিতা)। শ্রীকৃষ্ণ স্বয়ং জ্ঞানস্বরূপ, বেদের বেদ্য বিষয়, বেদবিদ, বৈদৈশ্চ সর্বৈরহমেব বেদ্য -বেদবিদেব চ অহম —ভ.গী,—১৫/১৫)।


 ভগবান শ্রীকৃষ্ণ পরম বৈরাগ্যবান, অনাসক্ত—তার অবতরণ-কালীন কার্যকলাপেই তা স্পষ্ট। কংস বধ করে তিনি তাঁর পিতা উগ্রসেনকে সিংহাসনে অধিষ্ঠিত করেন, কৌরবদের নিহত করে তিনি যুধিষ্ঠিরকে অধিষ্ঠিত করেন হস্তিনাপুরের সিংহাসনে। 


শ্রীকৃষ্ণ এতই ভক্তপ্রেমবশ্য যে তিনি তার ভক্তের নিকট নিজেকে পর্যন্ত বিকিয়ে দিতে প্রস্তুত থাকেন ( যে ভজন্তি তু মাং ভক্ত্যা ময়ি তে তেষু চাপ্যাহম—ভ.গী, ৯/২৯)।


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1