Adsterra 7

 

Follow

আত্মার মুখ্য কিছু বৈশিষ্ট্য।Page-173

 আত্মার  মুখ্য কিছু বৈশিষ্ট্য।



 ১. আয়তনঃ কেশাগ্রের ১০ হাজার ভাগের ১ ভাগ (কেশাগ্র শতভাগস্য শতধা কল্পিতস্য চ। ..... ভাঃ- ১০/৮৭/৩১ শ্বেতাশ্বতর উপ-৫/৯)। অজড়'(antimatter) হওয়ায় জড় যন্ত্রযেমন অনুবীক্ষণে দেখা যায় না।


 ২. অবস্থান :: আত্মার অবস্থান হৃদয়ে। সেখান থেকে সারা দেহে পরিব্যাপ্ত হয় চেতনা। গাড়ীর রেডিয়টর বদলে দিলে যেমন গাড়ীতে থাকা চালকের পরিবর্তন হয় না, তেমনি হৃৎপিন্ড প্রতিস্থাপন করলেও শরীরস্থ আত্মার পরিবর্তন হয়না; আত্ম চিন্ময়,জড়সংবরহিত।


 ৩, অবিনশ্বরঃ বিনাশরহিত (Indestructible —ভ.গী.-২/২১); কোনভাবেই ছেদন/দহন/সিক্ত/ধ্বংস করা যায় না। শাশ্বত জন্ম-মত্যুহীন, চির নিত্য । জন্ম-মৃত্যু জড় শরীরের হয়, আত্মার নয় ঃ ন জায়তে সিয়তে বা কদাচিন ... শাশ্বতােয়ং পুরাণােন হন্যতে হন্যমানে শরীরে —ভ.গী ২/২০; এই উক্তি অনুসারে আত্মা অজ(unborn) , নিত্য (eternal), শাশ্বত (ever-existing), পুরানো-আদি -অন্তহীন ,(Primeval)


 ৪. শাশ্বত রূপবাশরীর-বিশিষ্টঃ আত্মার সৎ-চিৎ-আনন্দময় দিব্য রূপ, দিব্য শরীর (Spiritual body) রয়েছে । জরাব্যাধি-মৃত্যুগ্রস্ত অসৎ-অচিৎ-নিরানন্দময় জড় শরীরে অবস্থানই আত্মার সকল দুঃখদুর্দশার কারণ।


 ৫. ব্যক্তি, জ্যোতি নয়ঃ আত্মা শাশ্বত ব্যক্তি। জড় শরীরে দূষিতভাবে সেই ব্যক্তিত্ব প্রকাশিত হয় ;আত্মাই সেই ব্যক্তিত্বের উৎস। ভগবদ্ভক্তির প্রভাবে শুদ্ধ প্রেমসমন্বিত শাশ্বত ব্যক্তিত্ব ফিরে পাওয়া যায়।।


 ৬. ব্রহ্মে লীন হয় না, অবিকারী (Unchanging) : প্রতিটি আত্মা, শাশ্বত ব্যক্তিত্বসম্পন্ন, কোন কালেই সেই ব্যক্তিত্ব ধ্বংস হয় না (ভ.গী-২)। ব্রহ্মে-লীন’ হয়ে যায় না। সবুজ পাখী সবুজ গাছে প্রবেশ করলেই পাখীটি হারায় না তার আপন সত্তা উদাহরণ দিয়েছেন সিদ্ধান্তবিদ শ্রীজীব। 


শ্রীকৃষ্ণ আত্মাকে বলেন-অব্যয় (Immutable —ভ.গী.-২/২১), অবিকারী (Unchangeable – ভ.গী-২/২৫),সনাতন - (eternally the same—ভগী২/২৪)।। 


৭. অব্যক্ত ::আত্মা জড় ইন্দ্রিয়ের প্রত্যক্ষীভূত নয়, তাই আত্মাকে বলা হয়েছে অব্যক্ত (Invisible) –ভ.গী-২/২৫)।

* ৮, অচিন্ত্য :: জড়ধারণায় আবিষ্টদের অনুভবের অতীত; সেজন্য আত্মা অচিন্ত্যনীয়, অচিন্ত্য..." (Inconceivable —ভ,গী - ২/২৫)। 


৯. পূর্ণের প্রকৃতিবিশিষ্ট::  চিৎ-কণ আত্মা পরম চেতন ব্যক্তিত্ব, পরম ব্রহ্ম ভগবানের অংশ।  সেজন্য পুর্ণের বৈশিষ্ট্য অণুরূপে প্রকাশ পায় অংশের মধ্যে। বদ্ধ ভগবৎদ্বেষী জীব ভগবানের অনুকরণের চেষ্টা করে, শুদ্ধ কলুষমুক্ত, ভক্তিযুক্ত সেবায় স্থিত হলে নিত্য ভগবৎ-দাস জীবাত্মা শ্রীকৃষ্ণের মতােই সচ্চিদানন্দময় স্বরূপ লাভ করে। 


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION