Adsterra 7

 

Follow

আপনি ও আপনার পাথরের স্ট্যাচু ঃ কোনটি আপনি ?|| Page-148

  আপনি ও আপনার পাথরের স্ট্যাচু ঃ কোনটি আপনি ?



 মনে করুন, আপনার একটি চপল ইচ্ছা—স্বপ্ন কোনভাবে সার্থক হয়েছে —আপনি ক্রিকেটে মেগাস্টার হয়েছেন, আপনার অপূর্ব ক্রীড়ানৈপুণ্যে ও নেতৃত্বে ভারত জয় করেছে বিশ্বকাপ। আপনার অত্যুৎসাহী ফ্যানেরা তৈরী করেছে আপনার হুবহু পাথরের রেপ্লিকা – স্ট্যাচু, মূর্তি। পেডেস্টালের উপরে দাঁড়িয়ে শােভা পাচ্ছেন আপনি, ক্রিকেট ক্লাবের সামনে।


 ক্রীড়ামােদী জনতা ভিড় করছে, প্রণাম করছে, মালা দিচ্ছে, কেউ কেউ সহাস্য মুখের সামনে ধরছে মিষ্টির প্লেট। অলক্ষিতে দাঁড়িয়ে আপনি সব দেখছেন (ধরা যাক কোন ছদ্মবেশে)।


 ‘কে ইনি’? কোন পথ চলতি বিদেশী প্রশ্ন। “কি আশ্চর্য জানেন না ? ইনি আমাদের ......(আপনার নাম)।” সমস্বরে উত্তর। উত্তরটা সত্যি? মূর্তিটি কি সত্যিই আপনি? সত্যি, আবার সত্যি নয়। ওটা আপনি , কিন্তু ওটা নিরেট পাথর। 


আপনি অলক্ষিতে দাঁড়িয়ে হাসছেন। স্ট্যাচু অচেতন জড়;অনুভবহীন, ব্যক্তিত্বহীন। কেবল আপনার ছায়া-রূপ (form) পড়েছে পাথরে। আপনি যখন আপনার বর্তমান দেহটি ত্যাগ করবেন, প্রায় একই দৃশ্যের অবতারণা হবে (শক্ত উপমার জন্য ক্ষমা করুন), তখন ঐ দেহটি ঘিরে বিলাপ করবে স্বজন গুণমুগ্ধরা।


 দেহটি তখন পাথরের মূর্তির মতােই নিশ্চল, নিথর, জড়—অনুভূতিহীন, ব্যক্তিত্বহীন। আপনি তখন কোথায়? দেহটি কি আসলে আপনি ছিলেন , না সেই দেহ বা কায়াটি ছিল আপনার ছায়া, বাহক (Carrier)? 


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION