Page

Follow

আত্মার অস্তিত্বের অবিসংবাদিত প্রমাণ-সূত্র। অভিব্যক্ত চেতনা আত্মার অস্তিত্বের লক্ষণ || Page-147

  আত্মার অস্তিত্বের অবিসংবাদিত প্রমাণ-সূত্র।

 অভিব্যক্ত চেতনা আত্মার অস্তিত্বের লক্ষণ 

(Consciousness is the symptom of the soul) 


 "There is a third thing in the universe, to wit, consciousness which I do not regard as matter or force."

—টমাস হাক্সলি 

ইলেকট্রন কণিকা আমি-আপনি দেখিনি, কেউ-ই দেখেনি, কেননা ইলেকট্রন দেখা যায় না , বিজ্ঞানীরা জানাচ্ছেন। কিন্তু যখন একটি ফিলামেন্টের মধ্য দিয়ে প্রবাহিত হয় ইলেকট্রনস্রোত, তখন আলাে জ্বলে ওঠে, এই লক্ষণ দেখে আমরা বুঝতে পারি সেখানে ইলেকট্রনের উপস্থিতি। 


তেমনি, দেহে চেতনার প্রকাশমানতা দেখে আমরা বুঝতে পারি চেতন-কণিকা, চিৎ-পরমাণুকণা ‘ম্পিরিটন বা এক সংবেদনশীল সত্তা (Setient being) আত্মার (Soul, self) অস্তিত্ব।।


যখন আপনি সেলফোনে কথা বলেন, তখন আপনি দেখতে না পেলেও উপলব্ধি করতে পারেন যে তড়িৎ-চুম্বকীয় তরঙ্গ আপনার সেলফোনকে আপনার উদ্দিষ্ট ব্যক্তির ফোনের সংগে সংযােগ সাধন করছে। 


এইভাবে, যেসব সূক্ষ্ম বস্তু ও শক্তি স্থূল জড় ইন্দ্রিয়ের সাহায্যে প্রত্যক্ষভাবে অনুভব করা যায় না, দেখা বা স্পর্শ করা যায় না, তার উপস্থিতি বােঝা যায় লক্ষণের (Symptoms) সাহায্যে। তেমনি, যখন একজন জীবন্ত মানুষ কথা বলছে, গবেষণা করছে, শিল্প চর্চা করছে, তখন বুঝতে হবে তার চেতনা থেকে নিঃসৃত হচ্ছে ব্যক্তিত্ব প্রতিভা, সংবেদন। 


আমরা সহজেই বুঝতে পারি জড় বস্তু (Dull matter) সংবেদনহীন, অচেতন। জড়; জড় কখনাে চেতনা নিঃসৃত করতে পারে না, ঠিক যেমন কয়লা থেকে বিকিরিত হয় না  জ্যোতি। চেতনায় প্রভা বিচ্ছুরিত হয় যে উৎস থেকে, সেটিই চেতন পদার্থ-আত্মা।।

Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline