Page

Follow

বিজ্ঞানের যুগে বিশ্বসভ্যতা || রাষ্ট্রপুঞ্জের রিপাের্ট || পরিবেশ বিপর্যয়ের সতর্কবাণী। নিষ্প্রদীপ রইল ফ্রান্স। PAGE-13

 

বিজ্ঞানের যুগে বিশ্বসভ্যতা
 রাষ্ট্রপুঞ্জের রিপাের্ট : পরিবেশ বিপর্যয়ের সতর্কবাণী।
" নিষ্প্রদীপ রইল ফ্রান্স। 

PAGE-13

মানুষের লােভের আগুনে ঝলসাতে চলেছে পৃথিবী। ২০০৭-এর ফেব্রুয়ারী রাষ্ট্রপুঞ্জ বিশ্বের ১৩০টি দেশের আড়াই হাজার সেরা ক্লাইমেট সায়েনটিস্টদের নিয়ে একটি প্যানেল গড়ে সমীক্ষা করে এই চাঞ্চল্যকর রিপাের্টটি তৈরী করেছে।




 ইন্টার গভর্ণমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) নামের এই প্যানেলের আড়াই হাজার বিজ্ঞানী পৃথিবীর নানা অঞ্চলে সমীক্ষা ও নির্ভুল কমপিউটার মডেল তৈরী করে ফ্রান্সের প্যারিসে রাষ্ট্রসংঘের তত্ত্বাবধানে কয়েকদিন ব্যাপী আলােচনায় যােগদান করেন। 

 টাইমস্ অহ্ ইন্ডিয়া এই সমীক্ষার প্রামাণিকতা সম্বন্ধে বলছে, “The report represents most authorative science on global warming.” রিপাের্ট অনুসারে :-

**এটি পৃথিবীর উত্তাপবৃদ্ধি মানুষের কৃতকর্মের ফল— ৯০ শতাংশের বেশি তারাই দায়ী। 

** আগামী দশকগুলিতে বিশ্বকে সহ্য করতে হবে ক্রমবর্ধমান অনাবৃষ্টি, তাপপ্রবাহ, আকস্মিক বৃষ্টি, ঝড় প্রভৃতি দুর্যোগ; 




**উত্তর মেরুর সম্পূর্ণ বরফ গলে যাবে আগামী ৫০ বছরে; 

**বিশ্বের সব নদীর উৎস—প্রায় সমস্ত হিমবাহগুলি গলে শীর্ণকায় হয়ে যাবে। 

** সমুদ্রের জলস্তর বাড়তে শুরু করেছে। এই শতাব্দীতে প্রায় দু'ফুট উঁচু হবে পৃথিবীর মহাসাগরগুলি; ডুববে সমুদ্র-উপকূলের বিস্তীর্ণ ভূভাগ।

** তাপমাত্রা বাড়বে ১.৬ ডিগ্রী থেকে ৬.৪ ডিগ্রী সেলসিয়াস।

 **এই বিপর্যয় চলতে থাকবে আগামী ১০০০ বছর ধরে। 

 **আগামী ৫০ বছরে অদৃশ্য হবে সুন্দরবন, অন্যান্য তটবর্তী ভূভাগ। এই খবর হেডলাইন হয়েছে বিশ্বের প্রায় সমস্ত প্রধান সংবাদপত্রে। 

**‘দি আর্থ কান্ট বিয়ার হিউম্যান’।। বিজ্ঞানীদের রিপাের্টে খুবই বিচলিত ফ্রান্সের প্রেসিডেন্ট জ্যাক শিরাক। 

তিনি বলেন, “জরুরী এই অবস্থায় এখন আর অর্ধেক পদক্ষেপের সময় নয়—বৈপ্লবাত্মক পদক্ষেপ নিতে হবে। ....সত্যি কথা বলতে কি আমরা এখন এক ঐতিহাসিক ক্ষণে দাঁড়িয়ে ,---এমন অবস্থায় বিশ্ব যেতে বসেছে যেখান থেকে আর ফেরা যাবে না।”

বিষয়টির গুরুত্ব বিশ্ববাসীকে জানাতে ১লা ফেব্রুয়ারী, ২০০৭এ প্যারিস সহ সারা ফ্রান্স সন্ধ্যা ৭.৫৫ থেকে ৮টা পর্যন্ত নিষ্প্রদীপ রাখা হয়—জরুরী ব্যতীত সব আলাে নিভিয়ে দেওয়া হয়—বাদ যায়নি আইফেল টাওয়ার। 


কিন্তু এই প্রতিবেদন প্রকাশের পর কি তেল উৎপাদন ও পােড়ানাে বন্ধ হবে? সম্ভবতঃ আদপেই নয়। অনিয়ন্ত্রিত লােভই এখন আধুনিক সভ্যতার নিয়ন্ত্রক শক্তি।

 অর্থলােভী ব্যবসায়ীদের দেউলিয়াপনা প্রকাশ পাচ্ছে এই সংবাদে : এর মধ্যেই অভিযােগ ওঠে, আই. পি.সি.সি-কে এই রিপাের্ট পেশ করতে বারণই করে এক তেল সংস্থা সংশ্লিষ্ট প্রত্যেক বিজ্ঞানীকে ১০ হাজার ডলার করে ‘ঘুষ’ দেওয়ার প্রস্তাব দিয়েছিল।

 কিন্তু শাক দিয়ে মাছ ঢাকা আর সম্ভব নয়। সমাধান হওয়ার সময়ও পেরিয়ে যাচ্ছে”। রাষ্ট্রসংঘের পরিবেশ কার্যসূচীর একজিকিউটিভ ডাইরেক্টর স্টেইনার বলেন, “জনগণের এখন আর নিশ্চিন্তে বসে এমন বললে চলবে না—“আমাদের কি করার আছে!

” তিনি বলেন, “এই প্রতিবেদনের সমীক্ষা-তথ্য জানার পরও কেউ যদি নিষ্ক্রিয় থাকে, তাহলে ইতিহাসের পাতায় একদিন সে দায়িত্বজ্ঞানহীন বলে বিবেচিত হবে।” 
.
প্রসিদ্ধ ঐতিহাসিক প্লিনী (২৩-৭৯ খ্রীস্টাব্দ) তাঁর প্রকৃতি ও শিল্প বিষয়ক ৩৭ খন্ডের বিশ্বকোষ Historia Naturalis বা ন্যাচারাল হিস্ট্রি বইয়ে পৃথিবী শােষণের ভবিষ্যৎ পরিণাম সম্বন্ধে বহু পূর্বেই সতর্ক করেছিলেন মানুষকে।

 পৃথিবী “ দানশীলা এবং সর্বদা প্রাচুর্যপূর্ণ ” (bounteous and ever ready), “সে তার উপরিতল থেকে আমাদের প্রয়ােজনীয় সবকিছু সরবরাহ করছে। 

কিন্তু উপরিভাগের নীচে খনিজগর্ভের উপাদান “আমাদের ধ্বংসের দিকে নিয়ে যাবে” (urge us to our ruin) এবং “সেই সাথে বিপন্ন করবে পৃথিবীকেও (exhausting the earth)। 


তারপর বহু শতাব্দী কেটে গেছে। এসেছে ‘শিল্প বিপ্লব’। দুই শতাব্দীর শিল্প বিপ্লব, ব্যাপক শিল্পায়ন ও নগরায়ণ মানব সভ্যতার চরিত্র পরিবর্তিত করেছে, ফলিত হয়েছে প্লিনীর আশংকা ::  ক্রমশ ‘বিপন্ন হয়ে পড়ছে পৃথিবী। 

পরিবেশ আন্দোলনের পুরােভাগে থাকা ও ২০০৪ -এ নােবেল শান্তি পুরস্কারজয়ী ওয়াঙ্গারি মাথাই ২০০৫ -এর ১৬ই ফেব্রুয়ারী জাপানের কিয়ােটায় এক অনুষ্ঠানে বলেন, শুধু সরকার বা শিল্প সংস্থার পক্ষ থেকে নীতি গ্রহণ করে সমস্যার সমাধান হবে না।

 মানুষের জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। সমাধান সূত্র সঠিক কিন্তু বিশ্বের মানুষের জীবনশৈলীতে পরিবর্তন আনার কোনাে উপায় জানা আছে কি চিন্তাবিদদের ?


Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline