দুধ কেন শিশুদের খুব প্রয়োজনীয় খাদ্য? দুধের মধ্যে প্রতিটি জীবের প্ৰয়োজনীয় কি কি পুষ্টি উপাদান থাকে ?||Page-107

 দুধ কেন শিশুদের খুব প্রয়োজনীয় খাদ্য?

দুধের মধ্যে প্রতিটি জীবের প্ৰয়োজনীয় কি কি পুষ্টি উপাদান থাকে ?



স্তন্যপায়ীরা শুভ্র দুগ্ধ-ধারা পান করিয়ে বড় করে তাদের সন্তানদের। শ্রীকৃষ্ণ প্রদত্ত দুধফ্যাক্টরি—গাভীদের মুখে ঘাস-বিচালী-সবজির খােসা দিলে পিছনে বাঁট থেকে ঝরে পড়ে দুগ্ধ-নিঝর। বাছুরের সবটা প্রয়ােজন হয় না – থাকে অতিরিক্ত দুধ। 


পালক মানুষ সেই দুধ থেকে তিনশাে রকমের খাবার বানাতে পারে — ঘি-মাখন-দই-রসগােল্লা-সন্দেশ...ইত্যাদি। পৃথিবীর কোন ফ্যাকটরিতে তৈরী করা যায় না এক বিন্দু দুধ। পৃথিবীতে দুধই একমাত্র সুষম খাদ্য—যাতে প্রয়ােজনীয় সমস্ত ভিটামিন, মিনারেলস , প্রােটিন, ফ্যাট ইত্যাদি নিখুঁত মাত্রায় রয়েছে। 

রয়েছে অতিপ্রয়ােজনীয় নানা এনজাইম। 


কার গবেষণায় এইরকম দুধের সৃষ্টি?

 বিশ্বে অনেক দুধ কোম্পানী কৌটোয় দুধ বিক্রি করে, কিন্তু সেখানে লেখা থাকা বাধ্যতামূলক – মাতৃদুগ্ধই শিশুর সর্বোত্তম আহার’। একটি বন্য প্রাণীর দুধেও যে পুষ্টিগুণ থাকে, ঐ সব কৌটোতে তা নেই। কুকুরের দুধে এমন বিশেষ এনজাইম থাকে, যাতে কুকুরের দাঁত খুব মজবুত, ঝকঝকেহয়। 


একটি মানুষ কেবল দুধ খেয়ে আজীবন সুস্থ ভাবে বাঁচতে পারে। এমন বহু দৃষ্টান্ত আছে। শরীরের সমস্ত ভিটামিন-এনজাইম-মিনার্যালস সঠিক মাত্রায় দিয়ে এই অতিপ্রয়ােজনীয় দুধ-খাদ্যটির উদ্ভব কিভাবে কোন সচেতন বুদ্ধিমত্তা ছাড়াই,  আপনা থেকে, বিশ্বের সমস্ত ল্যাবরেটারি সন্মিলিত প্রচেষ্টাতেও যার এক ফোটা মাত্র তৈরী করতে সক্ষম নয় ?


Click Here >>>Subscribe






Comments

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner