Adsterra 7

 

Follow

পদ্মপুরাণ ও ব্রহ্মবৈবর্তপুরানে সমগ্র জীব প্রজাতির সংখ্যা || Pag-178

 পদ্মপুরাণ ও ব্রহ্মবৈবর্তপুরানে সমগ্র জীব প্রজাতির সংখ্যা 



পদ্মপুরাণঃ জলজা নব লক্ষাণি স্থাবরা লক্ষ বিংশতি.............. “৯০০,০০০ প্রকার জলজ প্রাণী রয়েছে। বৃক্ষ-লতা রূপে২০,০০০০০ স্থাবর (notiontess) প্রাণী রয়েছে। কীট পতঙ্গ ও সরীসৃপ রয়েছে ১১,০০০০০। পাখি হচ্ছে ১০,০০০০০ পশু ৩০,০০০০০ এবং ৪০,০০০০ প্রকার মানুষ রয়েছে”। 


ব্রহ্মবৈবর্তপুরাণঃ


 অশিতিং চতুরশ্চৈব লক্ষাংস্তাঞ্জীবজাতিষু ..............“ক্রমবিকাশের  ক্রমিক পর্যায়ে চুরাশি লক্ষ যােনি ভ্রমণ করার পর জীব মনুষ্য দেহ লাভ করে। এত দুর্লভ এই মনুষ্য জন্ম পেয়েও গণ্ডমূর্খ  ব্যক্তিরা শ্রীগােবিন্দের চরণকমল যুগলের আশ্রয় গ্রহণ না করে তা হেলায় নষ্ট করে।”


জীববিজ্ঞানে প্রজাতির সাথে শাস্ত্রোক্ত প্রজাতির পার্থক্য রয়েছে। জীববিজ্ঞানে প্রজাতি  নির্ধারিত হয় কেবল শরীরের বাহ্যিক চেহারার বৈশিষ্ট্যের দ্বারা, পক্ষান্তরে অধ্যাত্মবিজ্ঞানে চেতনার বিকাশের ক্রম বা স্তর অনুসারে করা হয় প্রজাতি-বিভাগ।


 জীববিজ্ঞানে মানুষ কেবল একটি প্রজাতি, অধ্যাত্মবিজ্ঞান অনুসারে ৪ লক্ষ চেতনার স্তরের মানুষ রয়েছে, সেজন্য মানুষ চার লক্ষ শ্রেণীর বা প্রজাতির। এজন্য জীব-বিজ্ঞানে নির্ধারিত প্রজাতির সংখ্যার সংগে অধ্যাত্মবিজ্ঞানে প্রজাতির সংখ্যার পার্থক্য রয়েছে। জীববিজ্ঞান অনুসারে এপর্যন্ত ৫৪ লক্ষের মতাে জীব প্রজাতির সন্ধান পাওয়া গেছে ও তাদের বৈজ্ঞানিক নামকরণ করা হয়েছে। বৈদিক শাস্ত্র অনুসারে জীব প্রজাতির সংখ্যা সর্বমােট ৮৪ লক্ষ।



বিলুপ্ত প্রজাতির জীবেরা কোথায় যায়? জ্ঞানের ব্যাপ্তি ছাড়া বুদ্ধিতে অতি ক্ষুদ্র মস্তিষ্কের শক্তিতে সবকিছু উপলব্ধি করা যায় না। সৃষ্টি (Creation) কেবল এই পৃথিবী নিয়ে নয়। এই মহাজগতের বিশালত্ব পরিমাপ করা মানবীয় সামর্থ্যের অতীত। এই পৃথিবী বিশাল ব্রহ্মান্ডের (Universe) একটি ক্ষুদ্র অংশ, আর এমন ব্রহ্মান্ডের (Universe) সংখ্যা কোটি কোটি, অশেয-জগদ-অন্ডকোটি-কোটিংঅশেষ বসুধাদিবিভূতিভিন্নমব্রহ্মসংহিতা ৫/৪০)। ৮৪ লক্ষ জীব প্রজাতি ছড়িয়ে থাকে একটি ব্রান্ডের বিভিন্ন গ্রহলােকে – এই ব্রহ্মান্ডে চৌদ্দটি বিভিন্ন গ্রহলােক (Planetary Systems) রয়েছে (চতুর্দশ ভুবন)। বৈদিক কসমােলজি অনুসারে এইরকম অন্যান্য কোটি কোটি ব্রহ্মান্ডের গ্রহলােকে রয়েছে এমনই সৃষ্টি-বৈচিত্র্য। এই পৃথিবী-গ্রহে যে সব জীব প্রজাতি বিলুপ্ত হয়, তাদের ব্রহ্মান্ডের অন্যান্য গ্রহলােকে বা অন্য ব্রহ্মান্ডে পাওয়া যাবে। এমনকি মহাপ্রলয়ে যখন ব্রহ্মান্ড ধ্বংস হয়ে যায়, তখনাে সংরক্ষিত থাকে ৮৪ লক্ষ জীব। 

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION