Adsterra 7

 

Follow

আত্মার দেহান্তর বা পুনর্জন্ম ?কল্পনা না বাস্তবতা ?Page-174

   আত্মার দেহান্তর বা পুনর্জন্ম ?কল্পনা না বাস্তবতা ?



"I have been born more times than anybody except Krishna."

– মার্ক টোয়েন, সাহিত্যিক


 আমরা জেনেছি, চিৎ-পদার্থ শাশ্বত, অপরিবর্তনীয়, অবিকারী। জড় পদার্থও অবিনশ্বর (Indestructible), কিন্তু বিকারী (Transformable), পরিবর্তনীয় (Changeable)। সেজন্য অধ্যাত্মবিজ্ঞান অনুযায়ী, প্রলয়ের সময় সমস্ত জড় পদার্থ বিশ্লিষ্ট(Dissolved) হয়ে আদি মূলীভূত উপাদান(Fundamental Substance) মহত্তত্ত্ব নামক উপাদানে পরিণত হয়। পক্ষান্তরে চিৎ-কণা আত্মা বা স্পিরিটন অবিকারী (Unchangable), সেইজন্য; আত্মা দেহ হতে নিষ্ক্রান্ত হলে জড় দেহটি ধ্বংস হয়, কিন্তু জড় বাসনা অনুসারে। প্রকৃতি আত্মাকে দেয় আরেকটি নতুন জড় দেহ। একেই ‘পুর্নজন্ম’ বলা হয়, কিন্তু কার্যত আত্মা জন্ম-মৃত্যুহীন। এইগুলি দেহের ছয়টি অপরিহার্য অবস্থান্তর (১) জন্ম (উদ্ভব) --(২) বৃদ্ধি: (৩) স্থিতি; (৪) সন্তান-সন্ততি সৃষ্টি; (৫) ক্ষয়; (৬) বিনাশ; (মৃত্যু)। এরপর আবার দেহের জন্ম বা উদ্ভব। একেই বলা হয় জন্মান্তর, পুনর্জন্ম-চক্র। সুপ্রাচীন বৈদিকশাস্ত্র সহ পৃথিবীর প্রায় সমস্ত ধর্মগ্রন্থ এবং ভগবদগীতায় স্বয়ং ভগবানের দ্বারা আত্মার অবিনশ্বরতা ঘােষিত হয়েছে।

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION