Page

Follow

কোটি কোটি বছর পূর্বের মানব সভ্যতার নিদর্শন। Page-115

 

 কোটি কোটি বছর পূর্বের মানব সভ্যতার নিদর্শন।

কোটি কোটি বছর পূর্বের মানব সভ্যতার নিদর্শন।


 দি হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস বইটির ষষ্ঠ অধ্যায়- ‘এভিডেন্স ফর অ্যাডভান্সড় কালচার ইন ডিসট্যান্ট এজেস’ অর্থাৎ ‘সদর প্রাচীন যুগে উন্নত সংস্কৃতির নিদর্শন। ঐ অধ্যায় থেকে কিছু নিদর্শন উদ্ধৃত করা হচ্ছে, বিস্তারিত ঐ বইয়ে মিলবে।


১.উত্তর আমেরিকা ও ২ থেকে ৪ লক্ষ বছরের প্রাচীন তাম্রমুদ্রা।


 ইলিনয়েসে আবিষ্কৃত তামারমুদ্রা ইতিহাসের ধারণা বদলে দেবার জন্য যথেষ্ট। স্মিথােশিয়ান ন্যাশনাল ইনস্টিটিউটের প্রফেসর উইলিয়াম ডুবােইস ১৮৭১-এ ইলিনয়েসের ১২৫ ফুট গভীর ভূত্বকে সুপ্রাচীন কিছু মানুষের তৈরী বস্তুসামগ্রী খুঁজে পান। এর মধ্যে একটি তামার মুদ্রা; তার লিপি অজানা, এবং মুদ্রাটির সাথে এপর্যন্ত আবিষ্কৃত প্রাচীন মুদ্রার কোন মিল নেই। ইলিনয়েস স্টেট জিওলজিক্যাল সার্ভে ভূত্বক ও মুদ্রার কাল নির্ণয় করে জানিয়েছে যে মুদ্রাটি ব্যবহৃত হয়েছে -- “Sometimes between 200,000 and 4,00,000 years ago” – অর্থাৎ ২ থেকে ৪ লক্ষ বছর পূর্বে।


 ডুবােইস জানিয়েছেন, মুদ্রাটির পুরুত্ব সর্বত্র সমান, সেজন্য অবশ্যই সেটিকে কোন যন্ত্রে তৈরী করা হয়েছে। বিজ্ঞানী ক্রেমা ও থমপসন বলেন, এই মুদ্রা নিশ্চিতভাবেই প্রমাণ করছে যে উত্তর আমেরিকায় ২ লক্ষ বৎসর পূর্বে বুদ্ধিমান ও উন্নত মানুষের সভ্যতা ছিল। শুধু তাই নয়, ঐ স্থান ও তার পার্শ্ববর্তী এলাকায় মিলেছে আরাে কিছু নিদর্শন, যেমন বর্তমানে জাহাজের স্পার্স-এ ব্যবহৃত হয়। এমন তামার রিং, লােহার তৈরী কুঠার, পাথরের পাইপ এবং কিছু মাটির পাত্র।।

—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-109 


২. দক্ষিণ আফ্রিকার কোটি কোটি বছর পূর্বের ত্রিরেখা-চিত্রিত ধাতব বল 


দক্ষিণ আফ্রিকার ক্লেকড্রপ মিউজিয়ামের কিউরেটর রােয়েলফ মার্ক্স জানাচ্ছেন যে যাদুঘরে বেশ কয়েকটি মানুষের তৈরী ধাতব গােলক রয়েছে, যার মধ্যে একটিতে ক্রিকেট ডিউজ বলের সিমের মতাে তিনটি বৃত্তাকার রেখা রয়েছে – অর্থাৎ সুপরিকল্পিত ডিজাইনিং -এর নিদর্শন। 

কোটি কোটি বছর পূর্বের মানব সভ্যতার নিদর্শন।


মার্ক্স ক্রেমাকে লেখা চিঠিতে জানান যে ঐ ধাতব বলগুলি পাওয়া যায় পশ্চিম ট্রান্সভালের ওটসডাল শহরের অদূরে একটি খনিতে খনন কার্যের সময়,প্রি-ক্যামব্রিয়ান ভূস্তরের পাইরােফাইলাইট পাথরে। বৈজ্ঞানিক সত্র অনুসারে যে নরম সেডিমেন্ট থেকে উদ্ভূত হয়ে। এই পাইরােফাইলাইট স্তর তৈরী হয়েছে সেটি ২৮ বিলিয়ন বছরের প্রাচীন অর্থাৎ দুশাে আশি কোটি বছর পূর্বে।


এই অবিশ্বাস্য তথ্য আমাদের প্রচলিত ধারণাকে খন্ড-বিখন্ড করতে পারে, কিন্তু সত্যি অনেক সময় গল্পকেও ছাড়িয়ে যায়। বৈদিক শাস্ত্র অনুসারে সৃষ্টির উষালগ্ন থেকে সভ্যতা রয়েছে, এইসব তথ্য সেটিই প্রমাণিত করে।


 কিউরেটর মার্ক্স বলেন ঃ The spheres are a coñplete mystery. They look man-made, yet at the time in Earth's history when they came to rest in this rock, no intelligent life existed. They're nothing like I have seen before.”

—হিডেন হিষ্ট্রি-অব হিউম্যান রেস-120


৩. ফ্রান্স ও সাড়ে ৬ কোটি বছর পূর্বের ধাতব টিউব।

কোটি কোটি বছর পূর্বের মানব সভ্যতার নিদর্শন।


 দেখলে মনে হবে আধুনিক টেকনিশিয়ানের তৈরী। কিন্তু এটি পুরানাে অন্তত ৬ কোটি বছর। ধাতব টিউব। ওয়াইড্রয়েট এবং এইচ সালকতি ১৯৮৬-সালে ফ্রান্সের সেন্ট জিন ডে লিভেটে ক্রেটাসিয়াস রকে খনন কার্য চালানাের সময় কিছু ধাতব টিউব আবিষ্কার করেন। টিউবগুলি ধাতব, একই ধরনের দেখতে কিন্তু বিভিন্ন আকারের। এই ভূত্বক ৬ কোটি ৫০ লক্ষ বছরের প্রাচীন বলে গবেষকরা দেখেছেন। উইলিয়াম আর করলি তার Ancient Man: AHandbook of Puzzling Artifacts' বইয়ে এই আবিষ্কারের বিশদ বিবরণ দিয়েছেন।

—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-116


৪. পঞ্চাশ কোটি বছর পূর্বেকার জুতাের শিলীভূত প্রিন্ট ::


 ১৯৬৮-তে উইলিয়াম জে. মেহস্টার উটা (utah) এর অ্যান্টিলােপ স্প্রিং-এর কাছে হুইলার শেল নামক একটি শেলের এ ব্লকে এই সুপ্রাচীন জুতাের ছাপ আবিষ্কার করেন। ট্রিলােবাইট ফসিলে মেলা এই জুতাের ছাপ ক্যামব্রিয়ান যুগের, এবং 505 million to 595 million years old’ অর্থাৎ সাড়ে পঞ্চাশ কোটি থেকে সাড়ে ঊনষাট কোটি বছরের প্রাচীন। স্যান্ডেলটি ডান পায়ের, এবং ডানদিকের গােড়ালির কিছুটা অংশ ক্ষয়ে যাওয়া, অর্থাৎ বহু-ব্যবহৃত।

—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-118


৫. ইংল্যান্ড —৩২ থেকে ৩৬ কোটি বছর পূর্বেকার স্বর্ণতন্তু ঃ


 1844 সালের 22 শে জুন লন্ডন টাইম-এ এই কৌতূহল-উদ্দীপক রিপাের্টটি প্রকাশিত হয় ঃ “কয়েকদিন আগে রাদারফোর্ড-মিলের প্রায় কোয়ার্টার মাইল দূরে টুইডের কাছে পাহাড়ে খননে নিযুক্ত একদল শ্রমিক একটি সােনার তন্তু দেখতে পায়। সােনার তন্তুটি আট ফুট গভীরে পাথরের মধ্যে ‘এমবেডেড’ছিল।” ব্রিটিশ জুওলজিক্যাল সার্ভের Dr. A.W. Medd ক্রেমাে-থমসনকে একটি চিঠিতে জানান যে ঐ পাথর আর্লি কার্বোনিফেরাস যুগের, যার অর্থ সেটি 320 মিলিয়ন থেকে 360 মিলিয়ন (32–36 কোটি) বছরের প্রাচীন।

—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-196 


৬. ম্যাসাচুসেটস ঃ কোটি বছর পূর্বেকার ধাতব পাত্র ঃ 1852 -এর 5 জুন, সায়েন্টিফিক আমেরিকান পত্রিকায় A Relic ofa Bygone Age” নামে একটি রিপাের্ট* বেরােয়, অংশবিশেষের বাংলা তর্জমা ঃ “কয়েকদিন আগে ডর্চেস্টারের মিটিং হাউস হিলের পাথরে একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটানাে হয়। এতে বিশাল বিশাল পাথরের খন্ডউৎক্ষিপ্ত হয়, কয়েকটি টুকরাের ওজন কয়েক টন;এবং বিভিন্ন খন্ডাংশ চারিদিকে ছড়িয়ে পড়ে। তার মধ্যে ছিল বিস্ফোরণে দুখন্ড হয়ে যাওয়া একটি ধাতব পাত্র।


 দুটি অংশ জোড়া দিলে সেটি একটি ঘন্টার মত হয় – 4.5 ইঞ্চি উঁচু, 6.5ইঞ্চি গােড়ার ব্যাস, 2.5 ইঞ্চি উঁচু প্রান্তের ব্যাস। পাত্রটির রঙ ছিল জিংকের মতাে বা মিশ্র ধাতুর মতো , এর অনেকটা অংশ ছিল রুপার। এর গায়ে ছিল বিশুদ্ধ রুপায় খচিত ছয়টি ফিগারের ফুল বা ফুলের তােড়া, আর পাত্রটির নীচের প্রান্ত বরাবর একটি আঙুর-লতা, বা মালা–রুপায় ইনলেইড’করা। পালিশ, খােদাই, ও নকশা তৈরী — সবই সুদক্ষ শিল্পীদের শিল্প জ্ঞানের দ্বারা চমৎকার ভাবে করা হয়েছিল।” সায়েন্টিফিক আমেরিকান পত্রিকা ঘােষণা করে যে, “The matter is worthy of  investigation, as there is no deception in the case.”


সম্প্রতি প্রকাশিত বােস্টন-ডচেষ্টার অঞ্চলের ইউ.এস. জিওলজিক্যাল সার্ভে ম্যাপ অনুযায়ী যে পাডিং স্টোনে ঐ পাত্র পাওয়া যায়, সেটিকে এখন বলা হয় রক্সবেরি কনগ্লোমারেট – প্রি-ক্যামব্রিয়ান যুগের, সেটি 600 মিলিয়ন বা 60 কোটি বছরের প্রাচীন।।

—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস -106 


৭.ইলিনয়েসে আরাে আবিষ্কারঃ 

32–36 কোটি বছর পূর্বেকার সােনার হাব


1811-এর 11 -জুন দি মারিসন ভিলা টাইমস্ এই অত্যাশ্চর্য আবিষ্কারটির রিপাের্ট প্রকাশ করে। দক্ষিণ ইলিনয়েসে একটি কয়লা খনিতে খননকার্য চলার সময় কয়লার চাঙডের ভিতর দু'টুকরাে এই সােনার চেনটি দেখতে পান এস.ডব্লিওউ কালপ। আধুনিক সভ্যতার যন্ত্র ও পেষাই দন্ড। কিছুটা হামানদিস্তার মতাে। পরে এখান থেকে আরও এমন কয়েকটি  হামানদিস্তা পাওয়া গেল ৫ থেকে ৭ ইঞ্চি ব্যাসের এবং অনতিদূরে পাওয়া গেল এক সঙ্গে গােছা করা:১১টি ধাতব বর্শার ফলা, প্রতিটি ফলা গড়ে ১০ ইঞ্চি লম্বা।

প্রত্নতাত্ত্বিক গবেষকদের প্রদত্ত তথ্য অনুসারে এই নিদর্শনগুলি মিলেছে টার্টিয়ারি ভূস্তরে যা ৩ কোটি ৩০ লক্ষ থেকে সাড়ে পাঁচ কোটি বছরের প্রাচীন। জুওলজিক্যাল সার্ভে জানাচ্ছে, যে-ভূস্তরে এই হারের সন্ধান পাওয়া গিয়েছে, সেটি 26 থেকে 32 কোটি বছর পূর্বের। এতে প্রমাণিত হয় যে উত্তর আমেরিকায় ঐ সময় উন্নত মানুষের সভ্যতা ছিল।


—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-113


 ৮. নেভাডার খনিগর্ভে ৫০ লক্ষ বছরের শিলীভূত জুতাের সােল। 


৮ই অক্টোবর 1922 -এ আমেরিকান উইকলিতে একটি মুখ্য খবর প্রকাশিত হয় এই শিরোনামে , 'Mystery of the Petrified Shoe Sole 5,000,000 Years Old," সেখানে  লেখা হয় যে প্রখ্যাত মাইনিং ইঞ্জিনীয়ার ও জিওলজিস্ট জন টি. রীড খননকার্য চলার সময় তার পায়ের কাছের একটি পাথর দেখে বিস্ময়ে হতবাক হয়ে যান। সেটি একটি জুতাের। শিলীভূত ফসিল, সামনের অংশ নেই – কিন্তু যে দুই-তৃতীয়াংশ রয়েছে, তাতে জুতােটি নিশ্চিতভাবে চেনা যাচ্ছে। পায়ের সুস্পষ্ট মাপ এবং বর্ডার দিয়ে দুই প্রস্থ সেলাই পর্যন্ত পাথরে পরিণত জুতােতে স্পষ্ট। 

আমেরিকান উইকলিতে লেখা হয়, “Thus was found a fossil which is the foremost mystery of science today. For the rock in which it was found is at least 5,000,000 years old."

—হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-115 


৯. ওকলাহামা কয়লা খনি থেকে পাওয়া 31 কোটি বছরের প্রাচীন ধাতব পেয়ালা।

কোটি কোটি বছর পূর্বের মানব সভ্যতার নিদর্শন।


এই পেয়ালার সন্ধান পান ফ্লাঙ্ক জে. কেনউড; তিনি লেখেন, “আমি যখন মিউনিসিপ্যাল ইলেকট্রিক প্লান্টে কাজ করছিলাম, 1912 তে, তখন আমি (চুল্লীতে ব্যবহারের সময়) একটি বড় কয়লার চাঙড় দেখি। সেটি ব্যবহার করা যাবে না দেখে আমি স্লেজ হাতুড়ি দিয়ে সেটি ভেঙে ফেলি। চাঙড়ের কেন্দ্রস্থল থেকে একটি লােহার পাত্র খসে পড়ে, কয়লার মধ্যে ঐ পাত্রের পুরাে ছাপ পড়ে থাকে। জিম স্টল (কোম্পানীর কর্মী) এই ঘটনার প্রত্যক্ষদর্শী। সে চাঙড়টি ভাঙ্গা ও পাত্রটি খসে পড়া দেখেছে। ঐ কয়লা ছিল ওকলাহামার উইলবার্টন কয়লা খনি থেকে সরবরাহ করা। ওকলাহামা জিওলজিক্যাল সার্ভের রবার্ট ও কেই-এর হিসাব।

অনুসারে উইলবার্ট খনির কয়লা 312 মিলিয়ন বা 31 কোটি 20 লক্ষ বছরের প্রাচীন। —হিডেন হিস্ট্রি অব হিউম্যান রেস-১১৪।


 ১০. পাথরের হামানদিস্তা ও বর্শার ফলাঃ তিন কোটি বছরের পুরানাে

১৮৭৭ সাল। ক্যালিফোর্নিয়ার টিউলােম কাউন্টির টেবিল মাউন্টেইনে একটি খনিগর্ভের সুড়ঙ্গে মন্টিজুমা টানেল কম্পানির সুপারিন্টেডেন্ট মি. নীল-এর তত্ত্বাবধানে চলছিল খনন কার্য। প্রায়

১৪০০ ফুট গভীরে, সলিড লাভার কিনারা থেকে ২০০ থেকে ৩০০ ফুট দূরে খনন কার্য করার সময় শ্রমিকেরা লাঞ্চ খেতে বেরিয়ে আসল, একজনের হাতে একটি পাথরের পেষাই যন্ত্র ও পেষাই দন্ড। কিছুটা হামানদিস্তার মতাে। পরে এখান থেকে এই ধরনের আরও কিছু নিদর্শন মিলেছে। ঐ ভূত্বক টার্টিয়ারি যুগের, অর্থাৎ ৩ কোটি ৩০ লক্ষ থেকে সাড়ে পাঁচ কোটি বছরের প্রাচীন।


১১. 10 কোটি বছর পূর্বেকার ডাইনােসাের এবং মানুষের পায়ের ছাপঃ 


আমেরিকার টেক্সাসের অ্যালেক্সি নদীর লাইমস্টোন বেডরকে অতিকায় ডাইনােসােরের পায়ের ছাপ। এটি একটি ট্যুরিস্ট স্পটে পরিণত হয়েছে। ডাইনােসােররা পৃথিবীতে ছিল 10 কোটি বছর আগে। কিন্তু সেই ডাইনােসসারদের পায়ের ছাপের পাশেই পাওয়া গিয়েছে মানুষের পায়ের ছাপ অর্থাৎ একই সময় পুরানাে। উভয় ছাপই শিলীভূত হয়ে গেছে।নৃতত্ত্ববিদ কার্ল বাউ বিতর্কিত ঐ পায়ের ছাপ নিয়ে 12 বছর গবেষণা করেন, তারপর নিশ্চিত হন যে ঐ পায়ের ছাপ অকৃত্রিম। ঐখানে কিছু কিছু পাথরের চাঙড় ভেঙে সরানাের পর তার নীচেও মিলেছে ডাইনােসর ও মানুষের পায়ের ছাপ। একটি লাইনেই পাওয়া গেছে মানুষের হেঁটে যাওয়ার ফলে সৃষ্ট 12টি পায়ের ছাপ। ঐখান থেকেই পাওয়া গিয়েছে একটি মানুষের আঙুলের ফসিল। VCD: The Mysterious Origin of Man।


১২. 17 লক্ষ 50 হাজার বছর পূর্বে তৈরী রামায়ণবণির্ত-সেতু। 



নাসার সাটল মহাকাশযানের বিশেষ অন্তর্ভেদী ক্যামেরায় ধরা পড়ল ভারত থেকে শ্রীলঙ্কা,৩০ কি.মি. পর্যন্ত বিস্তৃত সমুদ্রগভীরে এখনাে পড়ে থাকা সুপ্রাচীন পাথরের সেতু। যদি আজগুবি বা অসম্ভব মনে হয়, তাহলে।আজই ইন্টারনেটে Yahoo Image Search এ Ancient man-made Bridge'-সার্চ  করুন। নাসার ঐ ছবির। ইমেজ নং STS03374-74. নাসার কালনির্ণয় অনুসারে সেতুটি 1.75x

10^6 বছর অর্থাৎ 17,50,000 বছরের প্রাচীন। বৈদিক হিসাব অনুসারে পৃথিবীতে তখন চলছে ত্রেতাযুগ, ভগবান শ্রীরামচন্দ্রের আবির্ভাব ও সেতুবন্ধের সময়। ভারতের প্রখ্যাত ইংরাজী দৈনিক দি হিন্দুস্থান টাইমস নাসার এই খবর প্রকাশ করে 10 ই অক্টোবর, 2002 -এ। তার কিছু অংশ হুবহু উদ্ধৃত করা হল ঃ


The Hindusthan Times 

NASA Images Find 1,750,000 Year Old Man-Made Bridge 


WASHINGTON (PTI) - The NASA shuttle has imaged a mysterious ancient bridge between India and Sri Lanka, as mentioned in The Ramayana. The evidence, say experts matter-of-factly, is in the Digital Image Collection.

The recently discovered bridge, currently named as Adam's Bridge and made of a chain of shoals, 30 km long, in the Palk Straits between India and Sri Lanka, reveals a mystery behind it.

The bridge's unique curvature and composition by age reveals that it is man-made. Legend as well as Archaelogical studies reveal that the first signs of human inhibitants in Sri Lanka date back to the primitive age, about 1,750,000 years ago and the bridge's age is also almost equivalent.

This information is a crucial aspect for an insight into the mysterious legend called Ramayana, which was supposed to have taken place in Treta Yuga.* .





Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline