Adsterra 7

 

Follow

ধর্ম ও প্রকৃত অর্থে কি ?ধর্ম নিয়ে বিভ্রান্তি। সনাতন ধর্ম – কৃষ্ণভাবনামৃত। Page-133

  ধর্ম ও প্রকৃত অর্থে কি ?ধর্ম নিয়ে বিভ্রান্তি। সনাতন ধর্ম – কৃষ্ণভাবনামৃত। 



পৃথিবীর ভিন্ন ভিন্ন দেশ জাতি-সম্প্রদায়ে বিভিন্ন রকমের ধর্ম বা রিলিজিয়ন প্রচলিত রয়েছে। স্বভাবতঃই যুক্তিশীল মানুষের প্রশ্ন ও ধর্ম যদি বিজ্ঞান হয়, তাহলে পৃথিবীতে এত ধর্মমত, ধর্ম-সম্প্রদায়, এত ধর্মীয় বিভেদ কেন? কেন এত ধর্মশাস্ত্র, নানা ধর্মাচার প্রথা, ভগবান সম্বন্ধে বিভিন্ন ধারণা? 



ধর্ম  প্রকৃত অর্থে কি


 সংস্কৃত ধর্ম শব্দে রিলিজিয়ন বােঝায় না। রিলিজিয়ন বলতে কোন গােষ্ঠীগত ধর্মীয় পন্থা বা সম্প্রদায় বােঝায়, কিন্তু ধর্ম শব্দটির অর্থ ভিন্ন।।


রসায়নবিজ্ঞানে ধর্ম  শব্দটির বহুল ব্যবহার রয়েছে। সেখানে রয়েছে বিভিন্ন পদার্থের ভৌত ধর্ম  ও রাসায়নিক ধর্মের বিশ্লেষণ। যেমন পারদের ধর্ম, আগুনের ধর্ম – এই সব কথায় পারদ বা আগুনের রিলিজিয়ন বোঝায় না। বােঝায় ঐসব পদার্থের অবিচ্ছেদ্য মূলগত বৈশিষ্ট্য, যা থেকে ঐ সব পদার্থকে বিচ্ছিন্ন করা যায় না করলে পদার্থ হারাবে তার নিজস্ব রূপ, স্বরূপ।


সুতরাং, ধর্ম শব্দের বিজ্ঞানসম্মত অর্থ হচ্ছে কোন পদার্থের অবিচ্ছেদ্য মৌল বৈশিষ্ট্য (Inseperable basic features), সহজাত ,প্রকৃতি বা গুণ  (Innate nature or qualities)।


 যেমন, আগুনের ধর্ম তাপ ও আলােক বিকিরণ, জলের ধর্ম স্বচ্ছতা, তরলতা, পাথরের ধর্ম কাঠিন্য, বরফের ধর্ম শীতলতা। চিনি মিষ্টি, লবণ নােতা। ঐসব বস্তুকে তাদের সহজাত প্রকৃতিগত বৈশিষ্ট্য থেকে বিচ্ছিন্ন করা যায় না।।


বৈদিক অধ্যাত্মবিজ্ঞানে এই অর্থেই ধর্ম শব্দটির প্রয়ােগ, এই ধর্ম কোন জাতিগত বা সম্প্রদায়গত ধর্ম নয়। সব জড় বস্তুর যেমন অবিচ্ছেদ্য সহজাত গুণবৈশিষ্ট্য রয়েছে, তেমনি অ-জড় চেতন কণিকা,

চিদবস্তুকণিকা  স্পিরিটন’, সংস্কৃত ভাষায় যাকে বলা হয় আত্মা (Soul, Spirit, Self) যেটি না থাকলে প্রতিটি জীবদেহ জড়পিন্ড (Dullmatter) -এর মতাে আচরণ করে, তারও নিজস্ব, স্বরূপগত বাস্বভাবগত মৌল ও অবিচ্ছেদ্য গুণবৈশিষ্ট্য রয়েছে। 


এটি একটি বিজ্ঞানসম্মত তথ্য — কোন মতবাদ নয়। প্রতিটি বস্তুর অন্তর্নিহিত গুণবৈশিষ্ট্য থাকবেই – তা সে জড় বস্তু (Matter) হােক, বা অ-জড় চেতন বস্তু (Antimatter),যাই হােক। ইলেকট্রনের যেমন নির্দিষ্ট আয়তন, ওজন, চার্জ, আবর্তনগতি ইত্যাদি বৈশিষ্ট্য রয়েছে, তেমনি চিৎ-পরমাণু স্পিরিটন বা আরও রয়েছে,কিন্তু তা  অনির্দিষ্ট আয়তন যা চুলের অগ্রভাগের দশলক্ষ ভাগের এক ভাগ বা তারচেয়ে অতি ক্ষুদ্র হয়ে যে কোনো বস্তুকে ভেদ করতে পারে এমনকি এক কিলোমিটারের চেয়ে ও বেশি পুরু কাঁচের দেওয়াল কে অনায়াসে ভেদ করতে পারবে আবার সে আয়তনে বিশাল অনির্দিষ্ট অর্থাৎ সীমাহীন হতে পারবে  , এবং স্বরূপগত সহজাত বৈশিষ্ট্য আছে । সেটিই হচ্ছে স্পিরিটনের ধর্ম, আত্মার স্বরূপগত স্বভাব বা ধর্ম (Iranate, inherent nature)


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION