Page

Follow

কোন রাসায়নিক ইনজেক্ট করে মৃতদেহে ফিরিয়ে আনা যায় না চেতনা | Page-163

  কোন রাসায়নিক ইনজেক্ট করে মৃতদেহে ফিরিয়ে আনা যায় না  চেতনা



মানুষ বা অন্য কোন প্রাণীর মৃত্যুর পরমুহুর্তে, এমনকি, উন্নত প্রযুক্তি প্রয়ােগ করে যান্ত্রিক উপায়ে ১ সেকেন্ডের অতি ক্ষুদ্র ভগ্নাংশের মধ্যেও যদি তার দেহে শুদ্ধ রক্তপ্রবাহ চালু করা হয়, দেহটি জীবিত হয়ে ওঠে না। অথচ তখনও কোষগুলি নষ্ট হতে শুরু করেনি অবিকৃত রয়েছে। তাহলে ?


 দেহটি যদি কেবল যান্ত্রিক ভাবেই চলে ভিন্নতর কোন চেতন সত্তা না থাকে, তাহলে যান্ত্রিক উপায়ে কেন একটি প্রাণহীন নিস্পন্দ দেহকে করা যায় না জীবন্ত ?


 সবচেয়ে বড় কথা, শ্রীল এ.সি.ভক্তিবেদান্ত স্বামী বিজ্ঞানীদের কাছে প্রশ্ন রেখেছেনঃ দেহ যদি কেবল পদার্থের ক্রিয়া-প্রতিক্রিয়ায় চলে, তাহলে দেহে প্রাণ-বিয়ােগের পর রাসায়নিক ইনজেক্ট করে সেই দেহকে পুনরায় করা যায় না কেন সজীব ?


 কেন সারা পৃথিবীর জীববিজ্ঞানীদের কঠোর প্রয়াস সত্ত্বেও কোন নগণ্য জীব —এমন কি একটি মাত্র মশাও সৃষ্টি করা যায় নি — যদিও প্রকৃতিতে প্রতি মুহূর্তে তৈরী হচ্ছে কোটি কোটি সংখ্যায় ?


. ভিন্নতর পদার্থ অর্থাৎ চেতন পদার্থ 

আপনার সমস্ত দেহটাই জড় উপাদানের তৈরী:দেহের সমগ্র ওজন জড়পদার্থের ওজন। কিন্তু দেহটি জড়পদার্থের মতাে আচরণ করে না। এতে বােঝা যায় ভিন্নতর কোনাে পদার্থ অর্থাৎ চেতন পদার্থ শরীরে রয়েছে।


* "Suppose today, if by biotechnology it were possible to produce a person of the same size and shape as Einstein, will such a person possess the same intelligence and personality of Einstein? The answer is no. Biotechnology cannot copy the spiritual nature of a person."

-T.D.Singh. Ph.D in Physical Organic Chemistry, Fellow of Royal Society - Savinnanan, Vol-2


Click Here >>>Subscribe






Comments

y3

yX Media - Monetize your website traffic with us Monetize your website traffic with yX Media Monetize your website traffic with yX Media

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

sharethis-inline