Adsterra 7

 

Follow

আত্মা প্রকৃতপক্ষে কি? || Page-164

আত্মা প্রকৃতপক্ষে কি




 আমরা যখন কোথাও এক টুকরাে সােনা দেখি, আমরা বুঝতে পারি সেটি স্বর্ণখনির  অংশ। আলােক রশ্মি দেখলে বুঝতে পারি সেটি সূর্য থেকে নিঃসৃত। তেমনি কোটি কোটি জীবদেহে যে কোটি কোটি অগণিত  চেতনকনা , আত্মা বিরাজিত, সেগুলি অবশ্যই কোন চেতন উৎস থেকে নিঃসৃত, কোন পরম চেতন থেকে উৎসারিত—তিনিই পরমচেতন ব্যক্তিত্ব, পরমেশ্বর ভগবান। 


 ভগবান শ্রীকৃষ্ণ ভগবদ্গীতায় জানান , জীবসমূহ তাঁরই সনাতন অবিচ্ছেদ্য অংশ। সেজন্য গুণগতভাবে জীব ভগবানের সংগে এক::  ভগবান সৎ-চিৎআনন্দ বিগ্রহ, আত্মা তার অংশ-কণা হিসাবে 

১. সৎ (Ever existing —শাশ্বত) 

২. চিৎ (চেতন, Conscious, Sentient) এবং

 ৩, আনন্দ (bliss)।


 এই তিনটি চিৎকণা আত্মার মূলগত উপাদান (Composite elements)। পরিমাণগতভাবে জীব ভগবান হতে পৃথক, জীব অণু, ক্ষুদ্রাতিক্ষুদ্র অংশ, ভগবান বিভু, পূর্ণ, সমগ্র। তবুও, ভগবান যেমন ব্যক্তিত্ব সমন্বিত, প্রত্যেক আত্মাই শাশ্বত ব্যক্তিত্ব সমন্বিত। সমস্ত জীব চিৎকণাসমূহ আসছে মঙ্গলের মতাে কোন জড় গ্রহ থেকে নয়, অপ্রাকৃত চিন্ময় জগৎ ভগবদ্ধাম হতে।।



বিজ্ঞানীরা মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান করছেন। প্রাণ সৃষ্টির নানা মতবাদের একটি সাম্প্রতিকতম মতবাদ হচ্ছে ভিন্ন গ্রহ থেকে, এমনকি ভিন্ন কোন গ্যাল্যাক্সির সােলার সিস্টেম বা সৌরলােক থেকে প্রাণ এই গ্রহে আসার মতবাদ (Theory of Extraterrestrial Origin)। 


অথচ যখন কোটি কোটি বছর ধরে পূর্ণজ্ঞানস্বরূপ পরমেশ্বর ভগবান স্বয়ং অধ্যাত্মবিজ্ঞান গ্রন্থের মাধ্যমে এই তথ্য জানান যে চিৎকণা আত্মা -সমূহ আসছে অসীম অন্তহীন চিন্ময় জগৎ থেকে, তখন তারা তা মানতে দ্বিধান্বিত। 


আটলান্টিক সাগর সম্বন্ধে ধারণা হওয়া মুশকিল কূপমন্ডুকের কাছে। উল্কা খন্ড নিয়ে চলেছে অবিরত গবেষণা, কোটি কোটি ডলার ব্যয়ে গবেষণাগার বানিয়ে প্রাণের উৎপত্তি রহস্য জানতে খোঁজা হচ্ছে। উল্কাখন্ডের পাথরের গায়ে ভাইরাসের ফসিলের চিহ্ন'। 


উৎক্ষেপণ করা হচ্ছে মহাকাশযান, চলছে ‘মার্স মিশন'। কিন্তু ভগবৎ প্রদত্ত শাশ্বত জ্ঞান রয়েছে উপেক্ষিত। জড় থেকে জীবন হয়না, জড়কে কোনভাবেই করা যায় না চেতন। এই একটি মাত্র বাস্তবতথ্যই কি পারমার্থিক সত্যের অভ্রান্ততার প্রমাণ হিসাবে পর্যাপ্ত নয়? চেতন স্তর (Conscious or spiritual realm, Spirit=চেতন) থেকেই তাে নিঃসৃত হবে চেতন সত্তা (Conscious living entities), অচেতন জড় স্তরে (Material realn) কিভাবে উদ্ভত হবে চেতনা? সেটি হলে জড় উপায়ে, রাসায়নিকের সাহায্যে অচেতন জড় শরীরকে, মৃতদেহকে করা যেত সচেতন।।

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION