Adsterra 7

 

Follow

নেশা:-মানুষের উপর নেশার ক্ষতিকারক প্রভাব,PAGE-272

  নেশা ::মানুষের উপর নেশার ক্ষতিকারক প্রভাব,

PAGE-272



 মানুষ বর্তমান বাস্তবতায় সন্তুষ্ট থাকতে পারেনা -এটি তার একটি বিশেষ বৈশিষ্ট্য। সেজন্য সে বিভিন্ন কিছুতে বিশেষভাবে অনুরক্ত হয়। এমন নিম্নমানের অনুরক্তি নেশা।


বিশ্বে হাজার হাজার কোটি ডলারের মাদক দ্রব্যের ব্যবসা চলে, সেই মাদক প্রতিদিন নিঃশেষ করে মানুষকে, নেশা বা Intoxicant মানুষ গ্রহণ করে আচ্ছন্ন হবারই জন্য, অতএব এইসব পদার্থ যে আমাদের স্বরূপতঃ নির্মল ও বিশুদ্ধ চেতনাকে আচ্ছন্ন, আঁধারময় করবে, সেটি স্বতঃসিদ্ধ সত্য।


 ভগবদগীতা অনুসারে নেশার দ্রব্য তমগুণ উৎপন্ন করে চেতনাকে আবৃত করে। তমােগুণ জীবনকে ক্রমেই অধঃপতিত করতে থাকে। সত্ত্বগুণ নির্মলতাদায়ক ও প্রকাশক, তমােগুণ তার বিপরীত। বর্তমানে চা-কফির রমরমা ;কিন্তু তামাকের নিকোটিনের মতই চা-কফির ট্যানিন ও ক্যাফিন মাদক বা intoxicant, এবং সেটি চেতনাকে মলিন ও তমােভাবাপন্ন করে তােলে এগুলি সুস্থ চেতনা, পারমার্থিক উপলব্ধি বিকাশের অন্তরায়।


চা-কফি ভগবানকে নিবেদনযােগ্য নয় এবং যতই এটি এলিটিজম বা অ্যারিস্টোক্র্যাসির স্টেটাস সিম্বল হিসাবে আধুনিক সভ্যসমাজে গৃহীত হােক, এই তামসিক বস্তু চেতনাকে দূষিত তমােময় করে প্রতিটি মানুষের জীবনকে পবিত্রতা, শুদ্ধতা, নির্মল-আত্মজ্ঞান ও ভগবত্তত্ত্বজ্ঞানের আলােক লাভের সম্ভাবনাকে শেষ করে সুন্দর মানব জন্মকে ব্যর্থ করে দেওয়ার শক্তিশালী ক্যাটালিস্ট, অনুঘটক হিসাবে কাজ করে।।


এছাড়া, তামাক, অ্যালকোহল প্রভৃতি নেশা যে ক্যানসার হৃদরােগ প্রভৃতি বেশ কয়েকটি রােগের কারণ, সে সম্বন্ধে বহু রিসার্চের ফলাফল প্রকাশিত হয়েছে। তবুও, বিশ্বে প্রতিদিন শত শত টন তামাক নিঃশেষ করে মানুষ, এবং তা করার জন্য বিশ্বের সবচেয়ে উর্বর (ভার্জিনিয়া, হাভানা) লক্ষ লক্ষ একর জমিতে তামাক চাষ করা হয়।এইসব জমিতে খাদ্য শস্য চাষ হলে বিশ্বে খাদ্যাভাব দূর হয়ে যেতে পারে।


 সুন্দর সুস্থ জীবন ও সভ্যতার জন্য সমস্ত রকম নেশার কবল থেকে মুক্ত হওয়া জরুরী। কিন্তু কেবল নৈতিক উপদেশে এই লক্ষ্য অর্জন কিছুতেই সম্ভব নয়। কৃষ্ণভাবনার উচ্চতম নেশা মানুষকে এইসব কদর্য কলুষিত করার অভ্যাস থেকে মুক্ত করে শুদ্ধ, নির্মল ও ভগবৎপ্রেমশীল করে তুলতে পারে। 


বর্তমানে বিশ্বে লক্ষ লক্ষ মানুষ নেশামুক্ত ভগবৎ-মুখী জীবন-যাপন করছেন। ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা প্রভৃতি শীতের দেশে, এমনকি মাইনাস চল্লিশ ডিগ্রীর সাইবেরিয়াতেও নেশামুক্ত কৃষ্ণভক্তরা রয়েছেন। 

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION