Adsterra 7

 

Follow

নিরামিষ আহার ও কিছু তথ্য, পুষ্টিঃ নিরামিষ আহারে পূর্ণাঙ্গ পুষ্টিমিলতে পারে কি?PAGE-265

  নিরামিষ আহার ও কিছু তথ্য

পুষ্টিঃনিরামিষ আহারে পূর্ণাঙ্গ পুষ্টিমিলতে পারে কি?

PAGE-265



 পুষ্টিবিশারদরা যে মানদন্ডের ভিত্তিতে পুষ্টি-বিষয়ক নানা মন্তব্য করে থাকেন, সেগুলির অধিকাংশই ১৯৬০ এর দশকে ইঁদুরের  উপর পরীক্ষা-নিরীক্ষার ফল। আর মানুষ যে ইঁদুর নয়। এটি তাে স্বতঃসিদ্ধ। আধুনিকতম পুষ্টিবিজ্ঞান অনেকাংশে ভিন্ন তথ্য উপস্থাপন করছে। সুনির্বাচিত নিরামিষ আহার্য যে একটি সম্পূর্ণ ও সুষম আহার্য, রিসার্চ রিপাের্টগুলি তার সুনিশ্চিত প্রমাণ উপস্থাপন করছে। 


যেমন ব্রিটেনের ইউনির্ভাসিটি অব সাইন্সের একটি রিসার্চ রিপাের্টে প্রকাশিত হয় যে নিরামিষাশীরা মাংসাশীদের চেয়ে বেশী পরিপুষ্ট (better noursihed')। মাংসের চেয়ে সােয়াবিনে দ্বিগুণ বেশি প্রােটিন পাওয়া যায়। দুধ সুষম খাদ্য এবং এটি ওজন সীমাবদ্ধ রেখে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ডাল, বাদাম জাতীয় দানা বা বীন থেকে প্রয়ােজনীয় প্রােটিন সহজেই পাওয়া যায়। অতিরিক্ত প্রােটিন শরীর গ্রহণ করতে পারেনা প্রতিদিন শরীর থেকে বেরিয়ে যায়। অতিরিক্ত প্রােটিন আহার শরীরে বহু রােগের জন্ম দেয় – যেমন ক্যালসিয়াম হ্রাস ও অস্টিওপােরেসিস।


আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন নিরামিষ খাদ্যে আছে কি?


 প্রায় সবরকম শস্যদানা, ডাল, ও সবুজ শাকসবজিতে  আয়রন রয়েছে;লেবু জাতীয় ফলে রয়েছে ভিটামিন সি। ভিটামিন সি সহ আয়রন খেলে শরীরে আয়রণ শােষণের ক্ষমতা ৩০% বেড়ে যায়। সাধারণ নিরামিষ খাদ্যের মধ্যে বেড়ে ওঠা ছেলেমেয়ে ও বয়স্কদের শরীরের জন্য প্রয়ােজনীয় পর্যাপ্ত ক্যালসিয়াম রয়েছে। যত ক্যালসিয়ামই দেওয়া হােক, শরীর কেবল প্রয়ােজনীয় পরিমাণ-টুকুই গ্রহণ করে থাকে।

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION