Adsterra 7

 

Follow

বৈদিক ফার্ম কমিউনিটি (ইকো-ভিলেজ) । PAGE-256

  বৈদিক ফার্ম কমিউনিটি (ইকো-ভিলেজ) ।

PAGE-256



 যন্ত্র সভ্যতার যন্ত্রণা মানুষ, জীবকূল পেতে শুরু করেছে। কার্বন-বিষে ভরেছে পৃথিবী, জড়বিষে মানুষের হৃদয়। উষ্ণায়নে দগ্ধ হচ্ছে পৃথিবী। ভবিষ্যতের আদর্শ সমাজব্যবস্থা, সভ্যতা কেমন হবে, দূরদৃষ্টিসম্পন্ন প্রভুপাদ দিয়ে গিয়েছেন তার ভগবদ্গীতা-ভিত্তিক, বৈদিক শাস্ত্রভিত্তিক সমাধান;পৃথিবীর বিভিন্ন দেশে তার প্রেরণায় স্থাপিত হয়েছে সরল জীবন উচ্চ চিন্তাভিত্তিক বৈদিক ফার্ম কমিউনিটি, যেখানে প্রকৃত্রি অকৃপণ দানে সমৃদ্ধ হয় সমাজ।


 আধুনিক ইকো ভিলেজের সংগে এই বৈদিক ইকো ভিলেজের পার্থক্য এইখানে যে, বৈদিক মডেলে সমস্ত কিছু ভগবান শ্রীকৃষ্ণের সৃষ্টি হিসাবে স্বীকার করে তার নির্দেশ অনুসারে তার প্রীতির জন্য তাঁকে নিবেদন করে গ্রহণ করা হয়। 


পক্ষান্তরে, সাধারণ ইকো ভিলেজে ভােগই জীবনের উদ্দেশ্য; সেজন্য শেষ পর্যন্ত এই সরল জীবনের’কনসেপ্ট ব্যর্থতায় পর্যবসিত হতে বাধ্য। চিন্তা-চেতনার পরিবর্তন ব্যতীত জীবন-ধারা বা লাইফ-স্টাইলে পরিবর্তন আনা অসম্ভব।। 


সেজন্য সভ্যতাকে দাঁড়াতে হবে কল্পনা ছেড়ে বাস্তব ভিত্তির উপর ঃ সবকিছু আমাদের ইন্দ্রিয়তৃপ্তির জন্য ব্যবহৃত হবে না, ভগবান শ্রীকৃষ্ণের প্রীতির জন্য ব্যবহৃত হবে। এর ফলেই কেবল মানুষ উদগ্র ভােগলালসা সংযত করার সামর্থ্য লাভ করতে পারে। বৃন্দাবন ব্রজভূমিতে যখন শ্রীকৃষ্ণ তাঁর দিব্য পবিত্র প্রীতিময় লীলাবিলাস প্রকট করেন, সেখানে কোন যন্ত্রের গর্জন ছিল না। কৃষিকর্ম ও গােপালনের স্নিগ্ধ জীবনধারার মাধ্যমে ব্রজবাসীরা পর্যাপ্ত শস্যদানা, ফলমূল, দুধ পেতেন, পেতেন হৃদয়ের সুধা, প্রেমভক্তির দিব্য ঐশ্বর্য, আস্বাদন। 


লক্ষ লক্ষ কারখানা আর সদাব্যস্ত জটিল আধুনিক জীবন মানুষের অন্তর-নির্যাস শুষ্ক করে হলাে ম্যান’-এ পরিণত করে। শ্রীকৃষ্ণের বৃন্দাবন ধামের প্রতিরূপ হিসাবে প্রভুপাদের প্রেরণায় ভক্তগণ আমেরিকার নিউ ভার্জিনিয়ায় কয়েক হাজার একরের নববৃন্দাবন’ গড়ে তুলেছেন, যা সমগ্র বিশ্ববাসীকে আকৃষ্ট করেছে ও আন্তর্জাতিক পর্যটনকেন্দ্রে পরিণত হয়েছে। বর্ণাশ্রম প্রথা অনুসারে এমন সরল কৃষ্ণভাবনাময় কমিউনিটি গড়ে বসবাস করলে মানুষের জাগতিক, পারমার্থিক সকল প্রয়ােজনের সুরাহা হতে পারে, সমাজে সকল সদ্গুণাবলী বিকশিত হতে পারে। 


সমগ্র সভ্যতা এইভাবে যুদ্ধ-ধ্বংস ক্ষয় মুক্ত, প্রকৃতই সমৃদ্ধ, উজ্জ্বল হতে পারে। সারা পৃথিবীতে এমন বেশ কিছু ইসকন পরিচালিত ফার্ম কমিউনিটি গড়ে উঠেছে পৃথিবীর নানা দেশে যেমন কর্ণাটকে ভক্তিবেদান্ত ইকো ভিলেজ, আর্জেন্টিনায় ভক্তিলতাপুরী, ফ্লোরিডায় নিউ রমণরেতি, নর্থ ক্যারােলিনায় নিউ গােলােক, পুয়ের্তো রিকোয় নিউ গােবর্ধন হিল, পেনসিলভানিয়ায় গীতা নগরী, ইতালীর ফ্লোরেন্সে ভিলা বৃন্দাবন, নিউজিল্যান্ডের অ্যাণ্ডে নিউ বর্ষাণা, স্পেনে নিউ ব্রজমণ্ডল, হাঙ্গেরীতে কৃষ্ণ-ভিলেজ, জার্মানীতে নব জিয়ড়-নৃসিংহক্ষেত্র, পােলাণ্ডে নিউ শান্তিপুর, ফ্রান্সে লা  নভেলে ,মায়াপুর, ভক্তিবেদান্ত ভিলেজ,   (নির্মিতব্য ‘অদ্ভুত মন্দির’, শ্রীমায়াপুর), অস্ট্রেলিয়ায় নিউ নন্দগ্রাম, নিউ গােবর্ধন, ব্রাজিলে গৌর বৃন্দাবন, ব্রজভূমি-ধাম, কলম্বিয়ায় নব মথুরা, কোস্টারিকায় নব গােলােক বৃন্দাবন, ইকুয়েডরে নব মায়াপুর, ইত্যাদি।। 



শ্রীমায়াপুর বৈদিকনগরী প্রকল্প ::শ্রীল প্রভুপাদ শ্রীচৈতন্য মহাপ্রভুর আবির্ভাব স্থান অন্তদ্বীপ শ্রীমায়াপুর ৫০ হাজার ভক্ত-সমন্বিত এক সুবৃহৎ বৈদিকনগরী স্থাপনের একটি বৃহদাকার প্রােজেক্টের সূচনা করেন। ধীরে ধীরে সেই প্রকল্প রূপায়িত হচ্ছে। 

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION