Follow

কৃষ্ণলােক গােলােকের অনুপম স্থিতি। PAGE-238

   কৃষ্ণলােক গােলােকের অনুপম স্থিতি। 

PAGE-238



বৈকুণ্ঠলােকে পুরুষােত্তম ভগবান ঐশ্বর্য ও সম্ভ্রমের সংগে সেবিত হন। সেখানে ভগবান চতুর্ভুজ, তার পার্ষদগণও ভগবানের মতই চতুর্ভুজ। কিন্তু স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণের লােক, কৃষ্ণললাকে সকলেই দ্বিভুজ,ঠিক যেমন শ্রীকৃষ্ণ স্বয়ং দ্বিভুজ শ্যামসুন্দর। 


ভগবদ্গীতায় বিশ্বরূপ প্রদর্শনের পর অর্জুন ভগবানের চতুর্ভুজ বিষ্ণু-রূপ দর্শনের ইচ্ছা প্রকাশ করেন। ভগবান শ্রীকৃষ্ণ তা প্রদর্শনের পর তার অনিন্দ্য দ্বিভুজ রূপ, তার স্বয়ং রূপ, নিত্য শাশ্বত রূপ (রূপস্য নিত্যং) অভিব্যক্ত করে অর্জুনকে বলেন যে তার এই নিত্য রূপ দুর্লভ-দর্শন (সুদুর্দর্শ ইদং রূপং ভগী. –১১/৫২)।


কৃষ্ণলােকে, গােলােকে, শ্রীকৃষ্ণ দ্বিভুজ শ্যামসুন্দর। সেখানে তিনি স্বাভাবিক নির্মল প্রীতি, ঐশ্বর্য-সম্ভ্রমহীন মাধুর্যময় প্রেমানুরাগ দ্বারা সেবিত হন। শ্রীকৃষ্ণ মহৈশ্বর্যশালী পরম পুরুষােত্তম ভগবান, লক্ষ্মীদেবীরও উপাস্য, শিব-ব্রহ্মাদি মহা মহা দেবতাগণেরও পূজিত, কিন্তু তার নিজ ধাম বৃন্দাবনে তিনি একজন গােপবেশ বেণুকর গােপবালক। 


এজন্য, গােলকবৃন্দাবনে ভগবানের লীলা পরম রমণীয়, পরম আস্বাদ। শ্রীচৈতন্য মহপ্রভু এজন্য নির্দেশ করেছেন যে ব্রজেশতনয় শ্রীকৃষ্ণই আমাদের পরমারাধ্য, তার পরম শ্রেষ্ঠ ধাম , সর্বসৌন্দর্য-সুষমা, সকল মাধুর্যের পরম পীঠ, ‘আনন্দ চিন্ময় রসপ্রতিভাবিত ব্রজভূমি বৃন্দাবনই আমাদের পরম আশ্রম, পরম গতি ::: আরাধ্যো ভগবান ব্রজেশতনয়স্তদ্ধাম বৃন্দাবনং।


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION