Adsterra 7

 

Follow

মানুষ কি চায় সেবক হতে না সেবা পেতে ?PAGE-232

 ‘সবাই আমার সেবা করুক’

PAGE-232



 অফিসের বস বা দেশের রাষ্ট্রপতি হবার চেষ্টা এই আকাঙ্খর ফলশ্রুতি। প্রতিটি বদ্ধজীব ভগবানের নিত্যকালের সেবক। কিন্তু জড়জগতের বদ্ধজীব বিকৃত-চেতন ;তার আকাঙ্খ সেবা করা নয়, সেবিত হওয়া। মানুষ চায় যে সে যশস্বী হবে, অপরে তার যশ-মহিমাগুণগান করবে, তার আদেশ পালন করে তার ইচ্ছার সেবা করবে। কারও কর্তৃত্ব স্বীকার করা তার অনাকাঙ্খিত। আমি কার শরণাগত হব ? বরং আমি এত বড় হব যাতে সকলে আমার শরণাগত হয়। 


কিন্তু বাস্তব কঠিন। কালস্রোতে ভেসে যায় জীবন-যৌবন- ধন-মান। ফলে চরম হতাশায় মৃত্যুবরণ করতে বাধ্য হয় সে। ভগবান বা তার প্রতিনিধির কাছে অধীনতা স্বীকার, ভগবৎ-চরণে পূর্ণ-শরণাগতি ব্যতীত এই মরজগৎ থেকে, দঃখদায়ী জডা প্রকতির শাস্তিভােগ থেকে অব্যাহতি নেই কোন বদ্ধ জীবের। কিন্তু এই জ্ঞান হতে বহু বহু জন্ম  কেটে  যেতে পারে। বহুনাং জন্মনা অন্তে জ্ঞানবান মাং প্রপদ্যতে- শ্রীকৃষ্ণ বলছন (ভ. গী ৭/১৯)– বহু বহু জন্মের পর জ্ঞানবান ব্যক্তি আমার শরণাগত হয়।

বাস্তবে দেখা যায়, সেবা পেতে গিয়ে বদ্ধজীব,অপর জীবের সেবকে পরিণত হয়েছে। যেমন এ-জগতের গৃহকর্তা নিজেকে ‘কর্তা’ ভেবে পুলকিত, কিন্তু কার্যত তিনি তার ছেলেমেয়েদের সেবায় উদয়াস্ত পরিশ্রমে কাতর। 


যত বড় প্রভু, তত বড় তার সেবা-দায়িত্ব।  নির্বাচনের সময় নেতৃবৃন্দ সরবে তাদের জনসেবার ক্ষমতার বিবরণ লাউডস্পীকারে ঘোষণা করে জনগণের চিত্ত আকর্ষণের চেষ্টা করেন, তারপর সফল হলে ‘নেতা’ হন, জনগনের  ইচ্ছার সেবা করেন।


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION