Follow

আমি-নিয়ন্তা’ মানুষ নিজেকে নিয়ন্তা দাবীকারে বড় ভুল করে ,PAGE-231

 মানুষ নিজেকে নিয়ন্তা দাবীকারে বড় ভুল করে 



টেকনােলজি ফর ম্যানকাইন্ড প্রবন্ধটি উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীদের পড়ানাে হয়। সেখানে বরােনস্কির দাবী ও মানুষ প্রযুক্তিবিদ্যার সাহায্যে এখন প্রকৃতিকে জয় করেছে। তার কথায় মানুষের প্রবণতাটি স্পষ্ট হয়ে উঠেছে প্রকৃতিকে নিয়ন্ত্রণ করে তার সম্পদগুলি ভােগ করা। এইভাবে নিয়ন্তা বা Controller' হবার চেষ্টা করলেও সেই চেষ্টা সফল হয় না, কেননা মানুষের দেহ জড়া প্রকৃতিরই দান। 


আর,বরােনস্কির দেহটি  ইতিমধ্যে  ভেঙে দিয়েছে প্রকৃতি, প্রযুক্তিবিদ্যা কাজে আসেনি। কে কাকে জয় করেছে, বরােনস্কির ভ্যানিশ হয়ে যাওয়াতে আর কারাে বুঝতে বাকী থাকার কথা নয়।


তমীশ্বরাণাং পরমং মহেশ্বরং, বৈদিক শাস্ত্রে বলা হয়েছে ভগবান সকল নিয়ন্তার পরম নিয়ন্তা, তিনি জড়া প্রকৃতিরও নিয়ন্তা। ঈশ্বর শব্দের অর্থ নিয়ন্তা (Controller) আপনি আমি প্রত্যেকেই ঈশ্বর, কেননা প্রত্যেকের সীমিত নিয়ন্ত্রণ-ক্ষমতা রয়েছে। কিন্তু আমরা আবার অন্য উচ্চতর শক্তি বা ব্যক্তিত্বের নিয়ন্ত্রণাধীন। 


সমস্ত দেবদেবীও এইভাবে নিয়ন্ত্রিত —তারা পরম নিয়ন্তা নন। ভগবান পরম নিয়ন্তা, সুপ্রীম কন্ট্রোলার। বদ্ধ জীব তার অনুকরণকারী নিয়ন্তা। ভয়ংকরভাবে তারা নিয়ন্ত্রিত, যদিও চিরকাল সে স্বাধীন নিয়ন্তা হবার স্বপ্ন দেখছে, বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে মানুষ সেই স্বপ্ন পূরণ করতে চাইছে। চাঁদে  যাওয়ার প্রয়াস এই মহাজগৎকে নিয়ন্ত্রণ করার চেষ্টার এক ক্ষুদ্র দৃষ্টান্ত।


Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Popular Posts

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION