Adsterra 7

         

         

Follow

জড়জগৎ ঃ এক অস্থায়ী কারাগার । PAGE-227

 জড়জগৎ ঃ এক অস্থায়ী কারাগার । 

PAGE-227


মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে’,লিখেছিলেন কবিগুরু। কিন্তু এই সুন্দর ভুবনের অসুন্দরতা প্রকট হল তাঁর কাছে তাঁর ইচ্ছাকে কোনাে মর্যাদা না দিয়ে তার জীবনে নামিয়ে দিল যবনিকা। প্রত্যেক বদ্ধ জীবের জীবনে এই পরিণতি অনিবার্য।




কারাগারের লক্ষণ ও আসামীর ইচ্ছাকে মূল্য না দিয়ে তাকে শাস্তি বা দন্ড ভােগ করতে বাধ্য করা। এই ভুবনেও যে দন্ডগুলি প্রত্যেকে ভােগ করতে বাধ্য হয়, তা হচ্ছে ঃ

 ১, জন্ম ২. জরা ৩. ব্যাধি ৪. মৃত্যু


অধিকাংশ মানুষ প্রশ্ন করে না, প্রকৃতির দেওয়া দুঃখগুলি মুখ বুজে সহ্য করে অনিবার্য ভবিতব্য ভেবে। কিন্তু শাস্তি বা দুঃখ ভােগ কারণহীন নয়। যেমন একটি রাষ্ট্রে সরকার সাধারণ ভদ্র নাগরিকদের শাস্তি দেয় না, তাদের সর্বোচ্চ সুযােগ-সুবিধা দেয়, পক্ষান্তরে অপরাধীকে কারাগারে নিয়ে গিয়ে দন্ড ভােগ করতে বাধ্য করে। কারাদন্ড ভােগের অর্থই সে অপরাধী।


মহাজাগতিক সরকারের পরিচালনাধীন সুবিশাল, অনন্ত জগতের অতি ক্ষুদ্র অংশ এই জড় জগৎ, যা অপরাধ-প্রবণ জীবের জন্য এক অস্থায়ী কারাগার।

এ-জগতে আমরা ভালভাবে লক্ষ্য করলে বুঝতে পারব, যারা নিয়ম লঙঘন করে, জনসাধারণের নির্বাচিত সরকার শাস্তি না দিলেও কিভাবে জড়া প্রকৃতি তাদের শাস্তি দিচ্ছে। কয়েকটি দৃষ্টান্ত। 



কুকর্মপ্রকৃতির শাস্তি
• অনিয়মিত জীবন
 • শ্রমবিমুখতা,আহার অসংযম
• ধূমপান, তামাক গ্রহণ
• মদ্যপান।
• অবৈধ যৌনসঙ্গ 
উচ্চ রক্তচাপ, টিবি
 ডায়াবেটিস,
ব্রঙ্কাইটিস, ক্যানসার, হৃদরােগ ।
লিভার-সমস্যা, মস্তিষ্কের আচ্ছন্নতা রক্তচাপ
এইডস্ ও অন্যান্য রােগ।

 চিন্ময় জগতের জীবকে বলা হয় নিত্য মুক্ত জীব, জড়া প্রকৃতিতে আবদ্ধ জীবকে বলা হয় বদ্ধ জীব। স্নেহশীল পিতার সান্নিধ্য পরিত্যাগ করে যেসব বদ্ধ জীব নিজেরাই স্বাধীন, ভােক্তা ভগবান বা নিয়ন্তা হবার চেষ্টা করে, জড়া প্রকৃতি তাদের জড় জগতে নিক্ষেপ করে। জড় দেহে আবদ্ধ করে এবং তিন রকমের দুঃখ দিয়ে তাদের নিয়ত নির্যাতিত করেঃ 

১. আধিভৌতিক (অন্যান্য জীবসমূহ থেকে প্রাপ্ত দুঃখ-কষ্ট); 

 ২. আধিদৈবিক (প্রাকৃতিক দুর্বিপাক থেকে জাত); 

৩. আধ্যাত্মিক (নিজের দেহ-মন থেকে উদ্ভূত কষ্ট);


এইসব দুঃখ, অপমান, অমর্যাদা হজম করে গিয়ে কেবল মিছিমিছি নিজের জীবনের ‘স্টেটাস’ কিছু বাহ্য-চাকচিক্য-জৌলুস দিয়ে বাড়িয়ে তােলার পিছনে সমগ্র প্রচেষ্টা নিয়ােগ করা আদপেই বুদ্ধিমত্তা নয়। যন্ত্রণাদায়ক এই প্রকৃতির স্ফিয়ার থেকে নিষ্ক্রান্ত হয়ে সনাতন আনন্দময় প্রকৃতিতে , ভগবানের দিব্য আনন্দময় সানিধ্যে ফিরে যাওয়াই প্রকৃত সমাধান।।

Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

Ads Tera-5

         

         

         

Adsterra Social Bar

Popular Posts

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION

Adstera 1