Adsterra 7

 

Follow

যোগব্যায়ম ,ভুজঙ্গাসন ,ভুজঙ্গাসন এর প্রণালী, ভুজঙ্গাসন এর উপকারিতা

  ভুজংগাসন


অঙ্গুষ্ঠনাভিপৰ্য্যন্তমধ্যেভূমৌ বিনির্ণসেৎ।। 

করতলাভ্যাং ধরাংতৃত্বা উর্ধশীর্ষঃ ফণীবহি। 

দেহাগ্নিবর্ধতে নিত্যং সর্বরােগবিনাশনম্।

 জাগত্তি ভুজগী দেবী সাধনাৎ ভুজঙ্গাসন।

 এই আসনে অবস্থানকালে কোমর থেকে দেহের উপরের অংশকে উপরে তুলতে হয়, এই সময় এই আসন অভ্যাসকারীকে ভুজংগ (অর্থাৎ সাপ) ফণা তুললে যেমন দেখতে হয়, সেই রকম দেখতে হয়। তাই মনে হয়, এই আসনের নাম ভুজংগাসন।




প্রণালী::-

শরীরের সমস্ত মাংসপেশীকে শিথিল করে পা দুটি জোড়া করে উপুড় হয়ে শুতে হবে । এইবার দুই হাত কনুইয়ের কাছ থেকে ভেঙে বুকের কাছে কাঁধের  তলায় মাটিতে হাতের তালু রাখতে হবে । 




এখন হাতের উপর অল্প ভর দিয়ে চিবুক উপরে তােলতে  হবে ও ঘাড়  পিছন দিকে নিয়ে যেতে হবে   এবং সঙ্গে সঙ্গে পা থেকে নাভি পর্যন্ত শরীরের নীচের অংশ ভূমি  সংলগ্ন রেখে দেহের উপরের অংশ (হাতের উপর বেশী জোর না দিয়ে শুধু বুক ও  কোমরের উপর জোর দিয়ে) উপরে তুলতে হবে  এবং ছবির মত মেরুদন্ড পিছনের দিকে বাঁকাতে হবে । এই অবস্থায় সমস্ত শরীর শিথিল করে ২০/৩০ সেকেন্ড থেকে যথাক্রমে পেট, বুক, ঘাড় ও চিবুক নামিয়ে ভূমি সংলগ্ন করতে হবে  এবং ১৫/২০ সেকেন্ড চিৎ হয়ে শবাসন করতে হবে । এইভাবে এই আসন ও শবাসন ৪ বার অভ্যাস করতে হবে। এই আসন অভ্যাসকালে দম স্বাভাবিকভাবে নিতে হবে ও ছাড়তে হবে ।।

কিছুদিন অভ্যাসের পর এই আসন অভ্যাসকারী ইচ্ছা করলে হাতের তালু ভূমি থেকে তুলে প্রদত্ত নির্দেশ মত আসন অভ্যাস করতে পারবে। 


 উপকারিতা::-

এই আসনে মেরুদন্ডের কাঠিন্য দূর করে একে নমনীয় করে এবং মেরুদন্ডে অধিক রক্ত পাঠিয়ে স্নায়ুমন্ডলীকে সতেজ করে। নাভি ভূমিতে রেখে মাথা, ঘাড় ও পিঠ বিপরীত দিকে বাঁকানাের দরুন মেরুদন্ডের অগ্রমুখী বক্রতা সেরে যায়, কোমরে বাত হতে পারে না, হৃৎপিন্ড সবল ও বুকের গঠন সুন্দর হয়। যারা কোল কুঁজো এই আসন তাদের বিশেষ উপকারী। এই আসনে হজমশক্তি বৃদ্ধি পায়। এছাড়া পুরুষদের মরকন্ড এবং মেয়েদের ঋতু রােগ ও শ্বেত প্রদরাদি স্ত্রীরােগ আরােগ্যে এই আসন বিশেষ সহায়তা করে। এই আসন অভ্যাসে এডরেনাল গ্রন্থির কাজ ভাল হয় এবং কুলকুন্ডলিনী  শক্তি জাগরিতা হন। ভুজংগাসন অভ্যাসের পর শলভাসন অভ্যাস একান্ত প্রয়ােজন।



Subscribe For Latest Information






Comments

This Blog is protected by DMCA.com

Subscribe

Enter your email address:

Delivered by FeedBurner

adstera-6

         

Email Subscription

Enter your email address:

Delivered by FeedBurner

EMAIL SUBSCRIPTION